whatsapp channel

বড় সুখবর! এবার মাত্র ১০ দিনের মধ্যেই পাবেন আয়কর ফেরত, জানুন বিস্তারিত

কিছুদিন আগেই শেষ হয়েছে ITR ফাইল করার দিন। এখন চলছে রিফান্ড দেওয়ার পালা। আয়কর বিভাগ ২০২২-২৩ আর্থিক বছরের এবং বর্তমান ২০২৩-২৪ আর্থিক বছরের রিফান্ড জারি করছে ক্রমাগত। তবে এরমধ্যেই আইটি…

Avatar

Sourish Das

কিছুদিন আগেই শেষ হয়েছে ITR ফাইল করার দিন। এখন চলছে রিফান্ড দেওয়ার পালা। আয়কর বিভাগ ২০২২-২৩ আর্থিক বছরের এবং বর্তমান ২০২৩-২৪ আর্থিক বছরের রিফান্ড জারি করছে ক্রমাগত। তবে এরমধ্যেই আইটি রিফান্ড করার সময়সীমা নিয়ে বড় ঘোষণা করেছে আয়কর দপ্তর। আয়কর বিভাগের এই সিদ্ধান্ত যে করদাতাদের ওপর সরাসরি প্রভাব ফেলবে তা উল্লেখ করার অবসর রাখে না। কি এমন পরিবর্তন করল আয়কর দপ্তর? জানতে অবশ্যই এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

বিভিন্ন জনপ্রিয় গণমাধ্যমের মাধ্যমে জানা গিয়েছে যে আয়কর দপ্তর তাদের রিফান্ড প্রদানের প্রক্রিয়াকে আরও দ্রুত করার চেষ্টা করছে। তারা আইটি রিফান্ডের সময়সীমা ১৬ দিন থেকে কমিয়ে ১০ দিন করার প্রস্তাব দিয়েছে। এই আয়কর দপ্তর মার্চ মাসের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করবে। এর ফলে সরাসরি করদাতারা সুবিধা পাবেন এবং তারা তাদের আইটিআর ফাইল করার ১০ দিনের মধ্যেই আইটি রিফান্ড পেয়ে যাবেন।

এই প্রসঙ্গে আয়কর দফতরের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা আশা করছি এবার আইটিআর রিফান্ডের প্রক্রিয়াকরণে কম সময় লাগবে। এখন থেকে রিফান্ড দেয়ার প্রক্রিয়ার সম্পূর্ণ ইলেকট্রনিক করা হয়েছে। এর ফলে আয়কর বিভাগ কোনো ঝামেলা ছাড়াই সহজে টাকা ফেরত দিতে সক্ষম হবে। এর ফলে করদাতাদের যত তাড়াতাড়ি সম্ভব রিফান্ড জারি করা যেতে পারে।‘ এমনকি এর পাশাপাশি আপনি এখন অনলাইনেও আপনার রিফান্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। কি করে করবেন?

আপনি যদি আপনার রিফান্ড স্ট্যাটাস চেক করতে চান তাহলে আপনি প্রথমে আয়কর বিভাগের ই ফাইলিং পোর্টাল খুলুন। এরপর আপনি আপনার ইউজার আইডি অর্থাৎ প্যান নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর ‘মাই অ্যাকাউন্ট‘ অপশনে যান এবং ‘রিফান্ড স্ট্যাটাসে‘ ক্লিক করুন। সেখানে আপনি আপনার প্যান নম্বর এবং মূল্যায়ন বছর দিলেই আপনার রিফান্ড স্ট্যাটাস আপনি দেখে নিতে পারবেন।

whatsapp logo