whatsapp channel

পোড়া বাসনপত্রের কড়া দাগ তুলুন সহজ পদ্ধতি শিখে নিন

বিকেলে মুভি দেখার প্ল্যান করছেন? অথচ একগাদা বাসন! জানি জানি মায়েদের এই এক জ্বালা, সকাল-সন্ধ্যে দু'বেলা ঘরের বাসন মাজা। তাও ভালো যদি বাসন পুড়ে না যায়, নয়তো সেই কালো দাগ…

Avatar

HoopHaap Digital Media

বিকেলে মুভি দেখার প্ল্যান করছেন? অথচ একগাদা বাসন! জানি জানি মায়েদের এই এক জ্বালা, সকাল-সন্ধ্যে দু’বেলা ঘরের বাসন মাজা। তাও ভালো যদি বাসন পুড়ে না যায়, নয়তো সেই কালো দাগ তোলা সোজা কম্ম নয়। আজকের প্রতিবেদন সেইসব মায়েদের ও স্ত্রীদের জন্য যারা খুব কম সময়ের মধ্যে বাসনের পোড়া দাগ তুলতে চান। একদম ঘরোয়া টিপস রইল আপনাদের জন্য।

অতিরিক্ত তাপের কারণে প্রায়ই হাঁড়িপাতিলের নিচের অংশ পুড়ে যায়। সাধারণ সাবান কিংবা ডিশওয়াশার দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। তাই রইল চমকপ্রদ সহজ টিপস –

কড়াই হোক বা হাড়ি বা চায়ের পাত্র যদি খুব পুড়ে যায় তবে ওই পোড়া জায়গায় বেকিং সোডা দিয়ে দিন। এর রাসায়নিক নাম সোডিয়াম বাইকার্বনেট। এর লবণাক্ত ও ক্ষারধর্মী প্রকৃতি যেকোনো কঠিন দাগ তুলতে সহায়ক। যাইহোক, আপনি এই খাবার সোডা একটু বেশি করেই ব্যবহার করবেন। তবে পুড়ে যাওয়া বাসন বেশিক্ষণ ফেলে রাখবেন না। যাইহোক, সোডা দিয়ে মিনিট ১৫ জন্য রেখে দিন। এরপর বাসন মাজার স্ক্রাবার দিয়ে হালকা জলে ভিজিয়ে ভালো করে ওই পোড়া জায়গাটি মাজতে থাকুন। আপনি এখানে জলের পরিবর্তে একটা গোটা পাতিলেবুর রস দিয়ে স্ক্রাব করতে পারেন। এরপর ম্যাজিক দেখুন।

ফ্রিজে চিল কোকা কোলা আছে? তবে পুড়ে যাওয়া পাত্রে সঙ্গে সঙ্গে ঢেলে দিন। এমনিতেই কোল্ড ড্রিংক স্বাস্থ্যের পক্ষে বিশেষ ভালো নয়, তাই আপনি ঘরের কাজে অনায়াসে ব্যবহার করতে পারেন। তবে চুপিচুপি ফ্রিজ খুলুন। কিছুক্ষণ কোল্ড ড্রিংক দিয়ে ভিজিয়ে রেখে ঘষার মাজুনি দিয়ে ভাল করে ঘষুন। এরপরেই ম্যাজিক দেখুন। আসলে কোকা কোলায় আছে ফসফরিক এসিড, এটি দাঁতের জন্য খুব খারাপ এই জন্য স্ট্র দিয়ে কোল্ড ড্রিংক পানের নিয়ম। এই এসিড পোড়া দাগ তুলতে সাহায্য করবে।

আপনার বাড়িতে নিশ্চয় ভিনিগার আছে। এই ভিনিগারের জলে কিছুক্ষণ পোড়া পাত্রটি ডুবিয়ে রাখুন। মিনিট ১৫ পর আপনি বাসন মাজার সাবান দিয়ে হালকা হাতে মাজুন। জল দিয়ে ধুলেই সেই ম্যাজিক।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media