Hoop Life

Kitchen Tips: মাছ রান্নার আগে কেন নুন-হলুদ মাখানো হয় জানেন!

মাছ ভাজার আগে সব সময় নুন বা হলুদ মাখিয়ে নিতে হয়, এর কারণ কিন্তু বৈজ্ঞানিক, কোনো রকম কুসংস্কার নয়, মাত্র তিনটি কারণে জন্যই এই কাজটি করা হয়, আমরা অনেক প্রাচীনকাল থেকেই দেখে আসছি, যখনই মাছ ভাজা হয় তখনই তাদের নুন, হলুদ মাখিয়ে নেওয়া হয়। তাই এর তো নিশ্চয়ই কোন কারণ আছে। তবে এর কারণ অনেকেই কিন্তু জানে না আর দেরি না করে জেনে নিন মাছ ভাজার আগে কেন মাছে নুন, হলুদ মাখানো হয়?

১) মাছ ভাজার আগে মাঝে যদি হলুদ মাখানো হয়, তাহলে বলা হয় যে হলুদ মাখালে নাকি তেল কম শোষণ করে মাছ, তাই এটি শরীরের জন্য খুব ভালো।

২) হলুদের মধ্যে থাকে আন্টি ব্যাকটেরিয়াল উপাদান। সেই জন্য ফ্রিজ থেকে মাছ বার করার পর অথবা মাছ কিনে আনার পরে মাছ যখন মরে যায়, তখন কিন্তু মাছের মধ্যে ব্যাকটেরিয়া জন্মাতে পারে, বা অনেকক্ষণ রেখে দিলে মাছ সহজে নষ্ট হয়ে যেতে পারে, তখন হলুদ লাগিয়ে রাখলে মাছ কিন্তু সহজে নষ্ট হয় না।

৩) ওই একই কারণে নুন ব্যবহার করা হয়। নুন যদি মাঝ মাখিয়ে রাখা যায়, তাহলে কিন্তু মাছ সহজে নষ্ট হয় না। এছাড়াও মাছের ভেতরে নুন ঢুকতে পারে সহজে। এছাড়া যদি মাছ ভাজা হয়, তাহলে কিন্তু মাছের ভেতরে নুন না ঢুকে স্বাদ নষ্ট হয়ে যায়।