Hoop News

কবে জুড়বে এসপ্ল্যানেড-শিয়ালদহ মেট্রো? বড় আপডেট দিল মেট্রোরেল কর্তৃপক্ষ

কয়েকটা মাস হলো হাওড়া থেকে এসপ্ল্যানেড রুটে চালু হয়ে গেছে মেট্রো, আর এই রুট হাওড়া ময়দান থেকে শুরু করে সল্টলেক সেক্টর ফাইভ যাওয়া পর্যন্ত কথা ছিল, তবে বউবাজার অংশের কাজের অনেক জটিলতা তৈরি হয়েছে, সেই জটিলতা এখনো পুরোপুরি কমেনি, তার জন্য পুরো রুট চালু করা সম্ভব হয়নি, আপাতত একদিকে শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল করবে। এসপ্ল্যানেড এর সঙ্গে শিয়ালদহ স্টেশন কবে জুড়বে এবং সেখানে স্বাভাবিকভাবে মেট্রো চলাচল করবে আপাতত সেটা নিয়েই মানুষের মনে প্রশ্ন উঠছে ।

এই রকম পরিস্থিতিতে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের নতুন ম্যানেজিং ডিরেক্টর অনুজ মিত্তাল এই সংক্রান্ত একটা বড়সড়ো আপডেট দিয়েছেন। রিপোর্টের মাধ্যমে তিনি জানিয়ে দিয়েছেন, ২০২৫ এর মার্চে ইস্ট ওয়েস্ট মেট্রোতে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত চলতে পারে মেট্রো। তবে এই মেট্রো যাতায়াতের পথে মূল বাঁধা সৃষ্টি করছে বউবাজার।

সেখানে সুড়ঙ্গে প্রায় তিন বার ধস নেমেছে, আর সেই কারণেই গোটা কাজটাই এতদিন ধরে বন্ধ রয়েছে, যার জন্য ইস্ট ওয়েস্ট মেট্রোর চলাচল একেবারেই সম্ভব হয়নি বলে জানানো হচ্ছে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের নতুন ম্যানেজিং ডিরেক্টর অনুজ মিত্তাল জানিয়ে দিয়েছেন, যে বউবাজার এলাকাতেই শেষ ক্রস প্যাসেজটির তৈরির কাজ শেষ হয়ে গেছে।

সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো রেক চলার জোড়া সুড়ঙ্গ এর মধ্যে নির্দিষ্ট দূরত্ব অন্তর একটা প্যাসেজ তৈরি হয়, এটি করতে হবে কারন এই প্যাসেজটি যাত্রী সুরক্ষার জন্য ভীষণ প্রয়োজনীয়, এই অংশে মেট্রো যদি চালু করতেই হয়, তাহলে নিরাপত্তাকে অনেক নিশ্চিত করতে হবে সবার আগে।

Related Articles