Hoop Diary

উত্তর দিনাজপুরে আজও বিরাজমান ভিন্দোলের মা ভৈরবী মন্দির, রইল অজানা তথ্য

উত্তর দিনাজপুরের বিখ্যাত জায়গাগুলির মধ্যে একটি অন্যতম বিখ্যাত মন্দির হল ভিন্দোলের ভৈরবী মন্দির। এটি টেরাকোটার অলংকারে অলংকৃত। মধ্যযুগীয় শিল্পকলার এক অন্যতম নিদর্শন এই মন্দিরে দেখতে পাওয়া যায়। মন্দিরটি লম্বায় ২৫ ফুট এবং প্রায় ২৫ ফুট চওড়া। মন্দিরের সামনে রয়েছে ইট এর সমন্বয়ে তৈরি থাম এবং বাইরের দিকে রয়েছে কালো পাথরের নকশা।

মন্দিরের সৌন্দর্য অনেকাংশে বাড়িয়ে তুলেছে টেরাকোটা শিল্প কলা। তবে এই মন্দিরের ভেতর বেশ সংকীর্ণ। আর এই মন্দিরে কতগুলি গম্বুজ আছে যা দেখে অন্তত বাইরে থেকে মুসলিমদের দরগা বলে মনে হয়। তবে ইতিহাস বলছে, মুসলিমদের আমলেই এটি বানানো হয়েছিল বলেই এই স্থাপত্যে মুঘল স্থাপত্যের খানিকটা ছাপ লক্ষ্য করা। এখানে কালোপাথরে তৈরি দেবী ভৈরবী মূর্তি হিসাবে পূজিতা হন।

মন্দিরের পূর্ব দিকে রয়েছে ভিন্দোল আর চারিপাশে রয়েছে জঙ্গলাকীর্ণ এলাকা। যার ফলে এখানে অনেক দিন আগেও ডাকাতদের স্বর্গরাজ্য ছিল। ডাকাতরা ডাকাতি করার আগে কালীপুজো করতেন। আর এই মন্দিরে সেইসময় ডাকাতদলের ডাকাতরা ডাকাতি করার আগে এই মন্দিরে পুজো করে তারপর বের হতেন। ইতিহাস থেকে জানা যায়, মহারাজা প্রাণনাথ রায় ১৭২২ সালে মন্দির নির্মাণ করেন।

whatsapp logo