Onion Price: কয়েকদিনের মধ্যেই ৪০ টাকায় বিক্রি হবে ১ কেজি পেঁয়াজ, বড় ঘোষণা করল সরকার

ডিসেম্বরের শুরু থেকেই অগ্নিমূল্য হয়ে গেছে নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্য। সবজি থেকে মাছ-মাংস, ডিম, মশলাপাতি থেকে শুরু করে চাল ও ডাল- সবকিছুর দাম বাড়ছে দিনের পর দিন। এই অবস্থায় কয়েকমাস ধরেই বাঙালির নাভিশ্বাস বাড়াচ্ছে পেঁয়াজের দাম। কারণ উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই গত কয়েক সপ্তাহে পেঁয়াজের দাম কেজি প্রতি দ্বিগুণ হয়ে গিয়েছে। এই পর্যায়ে মাংসের দাম কিছুটা কমলেও পেঁয়াজ কিনতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে মধ্যবিত্তদের।

এই মুহূর্তে রাজ্যের প্রায় সব বাজারেই ছবিটা একরকম। যেখানে একমাস আগে অবধি প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হত ৩০ টাকা থেকে ৪০ টাকা প্রতি কেজি দরে, সেখানে পেঁয়াজের দাম এখন রয়ে গিয়েছে ৭০ টাকা থেকে ৮০ টাকা প্রতি কেজিতে। কলকাতা থেকে দিল্লি এমনকি খুচরো মার্কেটে ছবিটা অনেকটা একইরকম। আর এই বিষয়টিকে নিয়ন্ত্রণ করতে বিরাট পদক্ষেপ নিয়েছে সরকার। দেশে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে এবার পেঁয়াজ রফতানি বন্ধ করে দিচ্ছে সরকার। সেই সঙ্গে আগামী মাসের মধ্যেই যে কমে যাবে পেঁয়াজের দাম, তাও ঘোষণা করেছে কেন্দ্র।

সম্প্রতি, কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক দফতরের সচিব রোহিতকুুমার সিং জানিয়েছেন যে, আগামী জানুয়ারির মধ্যেই আগের মতো দাম হয়ে যাবে পেঁয়াজের। তিনি জানিয়েছেন যে বর্তমানে গোটা দেশে গড়ে এক কেজি পেঁয়াজের দাম পড়ছে ৫৭.০২ টাকা। তবে আগামী বছর অর্থাৎ, ২০২৪ সালের জানুয়ারি মাসের মধ্যে নাকি ৪০ টাকার নীচে নেমে যাবে কেজিপ্রতি পেঁয়াজের দাম। এই বিষয়ে আশাবাদী কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক দফতরের সচিব নিজেই। তিনি জানিয়েছেন যে আগামী জানুয়ারিতে ফের মধ্যবিত্তের নাগালের মধ্যেই আসবে হেঁসেলের এই অন্যতম প্রধান জিনিসটি।

প্রসঙ্গত, গত শুক্রবার থেকেই ব্যদেশে পেঁয়াজ রফতানির ক্ষেত্রে। বিধিনিষেধ জারি করেছে কেন্দ্র। গত সপ্তাহে ডাইরেক্টরেট অফ ফরেন ট্রেড একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, পেঁয়াজের যে আমদানি নীতি সংশোধন করার ফলে আগামী ৩১ মার্চ ২০২৪ সাল পর্যন্ত বিদেশে পেঁয়াজ রফতানি করা পুরো নিষিদ্ধ। আর এই পদক্ষেপের পর আগামী জানুয়ারির আগেই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। একইসঙ্গে এই প্রভাব চাষীদের উপর পড়বে না বলেও জানা গেছে।