Hoop News

Potato Crisis: আবারো ধর্মঘট! ফের কমবে আলুর জোগান? দামের উপরেও পড়বে প্রভাব!

রবিবার থেকে কি আবারো আলু পেতে সমস্যা হবে রাজ্যবাসী? কি চাইছেন আলু ব্যবসায়ী সমিতি? আলু সংকটে পড়তে পারে রাজ্যবাসী, এমনটাই আশঙ্কা করা হচ্ছে, রাজ্য জুড়ে বাজারগুলিতে দেখা দিতে পারে আলুর সংকট। অন্য রাজ্যে এমনকি অন্য জেলায় আলু পাঠানোর ক্ষেত্রেও অহেতুক জটিলতা তৈরি করা হচ্ছে বলে জানানো হচ্ছে, প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির তরফ থেকে। এই অভিযোগের সামনে রেখেই আবারো কর্মবিরতির পথে হাঁটতে চাইছে তারা। সমিতির রাজ্য নেতৃত্ব জানিয়ে দিয়েছে, শনিবার রাত থেকেই রাজ্য জুড়ে এই কর্মবিরতি শুরু হবে, যার ফলে আলুর সংকট তৈরি হবে বাজারে।

অন্য রাজ্যে আলুর রপ্তানির ক্ষেত্রেও পুলিশের নানান রকম বাধা দেওয়ার অভিযোগ এর জন্য জুলাই মাসের ২০ তারিখ রাজ্যজুড়ে কর্মবিরতির ডাক দিয়েছিল প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। টানা ৫ দিন এই কর্ম বিরতি চলেছিল। রাজ্যের বাজার গুলিতে আলুর সংকট দেখা দেবে, যদিও এ প্রসঙ্গে পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার ও কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না আলু ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছিলেন।

তখন দুই মন্ত্রীর তরফ থেকে সমস্যা সমাধানের আশ্বাস পাওয়া যাওয়ার ফলে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিলেন আলু ব্যবসায়ীরা। কিন্তু আবারো ওই একই পথে হাঁটার কথা জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। সমিতি দাবি করেছে যে, শুধুমাত্র প্রতিবেশী রাজ্যগুলিতেই নয়, অন্যান্য জেলাতেও আলু পাঠানোর ক্ষেত্রে পুলিশ এবং প্রশাসনের দ্বারা হয়রানির শিকার হচ্ছেন আলু ব্যবসায়ীরা।

কৃষি বিপণন দফতরের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্যে যখন ৩০ টাকার আশপাশে আলুর দাম, তখন বিজেপি শাসিত রাজ্যগুলির আলুর দামের পরিসংখ্যান বলছে, উত্তরপ্রদেশে ৩৪ টাকা, অসমে ৩৮ টাকা, মধ্যপ্রদেশে ৩৪ টাকা, মহারাষ্ট্রে ৪০ টাকা দরে আলু বিক্রি হচ্ছে।

Related Articles