whatsapp channel

Lifestyle: চোখ লাফালে শরীর খারাপ নাকি অর্থপ্রাপ্তি! কী বলছে চিকিৎসাশাস্ত্র?

ডান চোখ বা বাম চোখ লাফানো নিয়ে অনেকের অনেক মতভেদ রয়েছে। কেউ বলে ছেলেদের ডান চোখের পাতা লাফানো মানে শুভ কিছু হতে চলেছে, হয়তো অর্থ প্রাপ্তি হবে। অন্যদিকে মেয়েদের বাম…

Avatar

ডান চোখ বা বাম চোখ লাফানো নিয়ে অনেকের অনেক মতভেদ রয়েছে। কেউ বলে ছেলেদের ডান চোখের পাতা লাফানো মানে শুভ কিছু হতে চলেছে, হয়তো অর্থ প্রাপ্তি হবে। অন্যদিকে মেয়েদের বাম চোখের পাতা লাফানো মানে মনোবাঞ্ছা পূরণ হতে চলেছে, কিন্তু, মেয়েদের ডান চোখের পাতা লাফানো আবার অশুভ ইঙ্গিত দেয়। এই ব্যাপারগুলো কি সত্যি? চোখের পাতা লাফালে কি এরকম কিছু হয়?

এর উত্তর তারাই দিতে পারবেন যারা চোখের পাতা লাফানোর পর পর কিছু ঘটনার সম্মুখীন হয়েছেন। কিন্তু, আপনি চাইলেই জোর করে চোখের পাতা লাফাতে পারবেন না। সুতরাং শুভ অশুভ এই ঘটনাগুলো খুবই আপেক্ষিক। বরং, জানি কী বলছে চিকিৎসা শাস্ত্র এই ব্যাপারে।

বিজ্ঞানের ভাষায় চোখ লাফানো (Eye Twitching) খুবই সাধারণ একটা বিষয়। নারী পুরুষ বৃদ্ধ বাচ্চা যে কারোর যখন তখন হতে পারে।

চোখ লাফানোর কারণগুলি হল – অতিরিক্ত চিন্তা, কম ঘুম, চোখের নার্ভের উপর অতিরিক্ত চাপ বা চোখে কোনও অ্যালার্জি। সাধারণত, এই কারণগুলির জন্যেই চোখের পাতা লাফায় কম বেশি। এর সঙ্গে শুভ অশুভ’র কোনো যোগ নেই। তবে এটা ভাবতেই পারেন যে কম ঘুম, অতিরিক্ত চিন্তা, অ্যালার্জি অশুভ ইঙ্গিত। শরীর খারাপের লক্ষণ এগুলি। কারণ, এগুলো আমাদের শরীরকে দুর্বল করে দেয়। তাই চোখ লাফানো মানে আপনি কোনো ভাবে দুর্বল, ব্যাস।

whatsapp logo