whatsapp channel

অন্ধকারময় জীবনে আলো আনতে পূর্ণিমায় পুজো করুন সত্যনারায়ণের, পূর্ণ হবে সকল মনস্কামনা

সত্যনারায়ন হলেন হিন্দু দেব-দেবীদের মধ্যে বিষ্ণু নারায়নের এক বিশেষ মুহূর্তে। পশ্চিমবঙ্গ-বাংলাদেশে তিনি সত্যপীর নামেও অধিক পরিচিত। সত্যনারায়ণের পাঁচালী ও ব্রতর কথাও উল্লেখিত কাহিনী অনুযায়ী, তিনি পীরের ছদ্মবেশ ধারণ করেছিলেন এবং…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সত্যনারায়ন হলেন হিন্দু দেব-দেবীদের মধ্যে বিষ্ণু নারায়নের এক বিশেষ মুহূর্তে। পশ্চিমবঙ্গ-বাংলাদেশে তিনি সত্যপীর নামেও অধিক পরিচিত। সত্যনারায়ণের পাঁচালী ও ব্রতর কথাও উল্লেখিত কাহিনী অনুযায়ী, তিনি পীরের ছদ্মবেশ ধারণ করেছিলেন এবং তিনি নিজেই নিজের পূজা প্রচলন করেন। গবেষকদের মতে, বাংলার সত্যনারায়ন সত্যপীর ধারণাটি হিন্দু ও মুসলমান সংস্কৃতির সংমিশ্রণে ফল।

Advertisements

স্কন্দপুরাণে, আবন্ত খন্ডের অন্তর্গত রেবা খন্ডে এর নিয়মাবলী বর্ণিত আছে। বিষ্ণু নারায়নের মত, সত্যনারায়ন হলুদ বস্ত্র পরিহিত, নীল বর্ণ, চতুর্ভুজ এবং শঙ্খ চক্র গদা পদ্ম ধারী। প্রতি পূর্ণিমা হিন্দুদের ঘরে ঘরে সত্যনারায়ণের শিন্নি দেওয়া হয়। এই শিন্নি তৈরি করতে লাগে চালগুঁড়ি, ময়দা, চিনি অথবা ঘি, কলা ইত্যাদি।

Advertisements

পৌরাণিক গল্প অনুযায়ী, খ্রিস্টীয় পনেরশো শতাব্দীতে রাজা গণেশ এর কন্যা সত্যনারায়ন বা সত্যপীরের পূজা করেন। মধ্যযুগের হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষ বিখ্যাত উপকরণের দ্বারা সত্যপীরের পূজা করতেন, তার হয়ে পাঁচালী গাইতেন, প্রসাদ শিন্নি ভাগ করে খেতেন। অনুরূপভাবেও হিন্দুরা সত্যপীরের স্থানে সত্যনারায়ণের পূজা শুরু করেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media