Hoop News

অবসরকালে সিভিক ভলেন্টিয়াররা পাবেন ৫ লাখ টাকা, পুজোর আগেই বড় ঘোষণা নবান্ন’র তরফে

পশ্চিমবঙ্গের আইন-শৃঙ্খলা রক্ষা করার জন্য সিভিক ভলেন্টিয়াররা একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পুলিশ বাহিনীর সহায়ক হিসেবে তারা প্রতিদিন কাজ করে চলেছেন, তারা যেমন ট্রাফিক নিয়ন্ত্রণ করা থেকে শুরু করে সমস্ত রকম অপরাধ প্রতিরোধ বিভিন্ন সরকারি বেসরকারি ইভেন্টের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা প্রতিনিয়ত সাহায্য করে চলেছে। প্রত্যেকটা প্রশাসনিক দায়িত্ব পালন করে থাকে সিভিক ভলেন্টিয়াররা।

তবে এবার সিভিক ভলেন্টিয়ারদের ভূমিকার পরিপ্রেক্ষিতে বেতন এবং সুযোগ-সুবিধা নিয়ে দীর্ঘদিন ধরেই একটা চাপা অসন্তোষ কাজ করছিল সকলেরই মধ্যে কারণ সব ক্ষেত্রে সিভিক ভলেন্টিয়ারদের আগে চলে যেতে হয়, তাদের প্রত্যেকটা কাজই ভীষণ গুরুত্বপূর্ণ। অন্তত তাদের দিক থেকে কিন্তু তা হলেও তাদের প্রতিমাসের মাইনে আর তাদের বোনাসের পরিমাণ অনেকটাই কম, এছাড়াও অবসরের পরে তাদের টাকার পরিমানও খুব কম, সেই জন্য দীর্ঘদিন ধরে সিভিক ভলেন্টিয়াররা বিভিন্ন রকম দাবি করে চলেছেন, এবার তাদের জন্য রয়েছে দারুন সুখবর।

সিভিক ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতা বৃদ্ধি-

বৃহস্পতিবার নবান্ন থেকে সিভিক ভলেন্টিয়ারদের জন্য দারুন একটা ঘোষণা করে দেওয়া হয়েছে। এই ঘোষণায় তাদের একটা অনেক বড় সুখবর বলা হয়েছে এবং সেখানে বলা হয়েছে যে, অবসরকালীন ভাতার পরিমান তাদের অনেকটা বৃদ্ধি পাচ্ছে। এবার থেকে প্রত্যেক সিভিক ভলেন্টিয়ারকে অবসরের সময় এককালীন পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে। এতদিন পর্যন্ত তাদের ৩ লক্ষ টাকা দেওয়া হতো, এবার সেটা অনেকটাই বেড়ে যাবে ৬০ বছর বয়স পর্যন্ত কাজ করলেই, এই ভাতা পেয়ে যাবেন তারা, তবে শুধুমাত্র সিভিক ভলেন্টিয়াররা নয়, তার সাথে সাথে এই ভাতা বাড়লো ভিলেজ পুলিশ কর্মীদেরও।

চলতি মাসেই আরেক সুখবর পেয়েছেন সিভিক ভলেন্টিয়াররা-

আগস্ট মাসে আরেকটি সুখবর পেয়েছিলেন রাজ্যের সিভিক ভলান্টিয়াররা। পুজোর আগেই তাঁদের অ্যাড-হক বোনাস বৃদ্ধির ঘোষণা করেছে রাজ্য। কিছুদিন আগেই এই ঘোষণা করা হয়েছে। সিভিক ভলান্টিয়ারদের অ্যাড-হক বোনাস ১৩ শতাংশ বৃদ্ধি পায়। আগে তাঁরা অ্যাড-হক বোনাস বাবদ পেতেন ৫,৩০০ টাকা। তবে এই বছর থেকে তাঁদের এই বোনাসের পরিমান বেড়ে দাঁড়িয়েছে ৬,০০০ টাকা। ভিলেজ পুলিশদের ক্ষেত্রেও এই অ্যাড-হক বোনাসের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

Related Articles