Finance News

October Changes: ১লা অক্টোবর থেকেই বদলে যাচ্ছে এইসব নিয়ম, না জানা থাকলেই মুশকিল

আর কয়েকদিন পরেই শেষ হচ্ছে সেপ্টেম্বর মাস। আসছে উৎসবের মাস অক্টোবর। অক্টোবর মানেই দেশজুড়ে নানান উৎসব। আর এই মরশুমে অনেকেরই অনেক বিশেষ পরিকল্পনা থাকে। আর কয়েকদিন পরই শুরু হতে চলেছে সেই মাস। কিন্তু এই মাস বদল নিয়ে খবর কেন? এই প্রশ্ন নিশ্চয়ই আপনার মনেও ঘুরপাক খাচ্ছে! তাহলে আপনার জেনে রাখা উচিত যে আসন্ন অক্টোবর মাস থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম।

প্রতি মাসের শুরুতেই কিছু না কিছু নিয়ম বদলে যায়। এর প্রভাব সাধারণ নাগরিকদের উপরেও পড়ে। আর এবারেও তার অন্যথা হচ্ছে না। অক্টোবর মাসের শুরু থেকেই আর্থিক লেনদেন থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে একাধিক নিয়ম বদলে যাচ্ছে। গ্যাসের দামেও হতে পারে বদল। এছাড়াও একাধিক ক্ষেত্রে বিভিন্ন নিয়মও পরিবর্তন হচ্ছে অক্টোবর থেকে। এখন একনজরে দেখে নিন যে কোন কোন বিষয়গুলি বদলে যাচ্ছে আগামী মাসে থেকে।

● ২০০০ টাকার নোট অচল: ২০১৬ সালে সর্বপ্রথম ভারতের বাজারে ২০০০ টাকার নোট ছাড়া হয়। ৮ নভেম্বর ২০১৬ তারিখে গোটা দেশে নোটবন্দি ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তারপর ভারতীয় রিজার্ভ ব্যাংক ১০০০ এবং ৫০০ টাকার নোট বাজার থেকে তুলে নেয়। এরপর ১০ নভেম্বর ২০১৬ থেকে নতুন ২০০০ টাকার নোট বাজারে ছাড়ে। ২০২৩ সালের মে মাসে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করে। তা সত্ত্বেও, নোটগুলো চালু থাকার ডেডলাইন হল ৩০ সেপ্টেম্বর, ২০২৩। তার পরেই অচল হবে এই নোট। তাই এখনো নির্দিষ্ট নিয়মে এই নোটগুলি ব্যাঙ্কে জমা দেওয়া যাবে।

● গ্যাসের দামে পরিবর্তনের সম্ভাবনা: রাখী পূর্ণিমার সময় সারাদেশে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র সরকার। বাড়িতে ব্যবহারযোগ্য গ্যাসের সিলিন্ডারের ক্ষেত্রে প্রতি সিলিন্ডারে ২০০ টাকা দাম কমেছে। অন্যদিকে উজ্জ্বলা যোজনার আওতাভূক্ত সিলিন্ডারের ক্ষেত্রে এই দাম কমে ৪০০ টাকা। আর অক্টোবরে এই দাম ফের কমতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

● আধার কার্ড লিঙ্ক: অক্টোবর থেকে স্মল সেভিংস ইনভেস্টমেন্টের সঙ্গেও আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ এবার থেকে পিপিএফ, পোস্ট অফিস সেভিং স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনার সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতেই হবে।

● বিদেশ ভ্রমণের খরচ পরিবর্তন: অক্টোবর থেকে বিদেয়াঃ যাওয়ার খরচ বাড়ছে ভারতীয়দের জন্য। উৎসবের মরশুমে এই খবর মোটেই শুভ নয়। জানা গেছে, অক্টোবর থেকে ৭ লক্ষ টাকা অবধি ট্যুর প্যাকেজের জন্য ৫ শতাংশ TCX দিতে হবে৷ তবে এই ট্যুর প্যাকেজের খরচ যদি ৭ লক্ষ টাকার বেশি হয়, সেক্ষেত্রে ট্যুর প্যাকেজের জন্য ভ্রমণকারীকে ২০ শতাংশ TCS দিতে হবে।

Related Articles