Finance News

ভোটের আগেই বাম্পার লটারি, সরকারি কর্মচারীদের মান ভাঙাতে কেন্দ্রীয় হারে ডিএ বাড়ছে এই রাজ্যে

লোকসভা ভোটের আবহে সরকারি কর্মচারীদের (Government Employee) ‘খুশ’ রাখতে একের পর এক ঘোষণা হয়ে চলেছে। আরো কিছু ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় এবং রাজ্য দুই সরকারের কর্মচারীদের জন্যই ভোটের আগে বেশ কিছু সুখবর অপেক্ষা করে রয়েছে। কেন্দ্রের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণার জল্পনার মাঝেই এই রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য দারুণ খবর শোনা গেল। খুব শীঘ্রই বড় খবর পেতে চলেছেন এই রাজ্য সরকারি কর্মচারীরা। অর্থ বিভাগের তরফে ইতিমধ্যেই নাকি সমস্ত প্রস্তুতি সেরে রাখা হয়েছে। অপেক্ষা শুধু চূড়ান্ত শিলমোহরের। সবুজ সংকেত মিললে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মহার্ঘ ভাতা সংক্রান্ত বড় খবর পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মচারীরা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। এর আগে দুর্গাপুজোর সময়ে ৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা বেড়েছিল কেন্দ্রের সরকারি কর্মীদের। তারপরেই একে একে বিভিন্ন রাজ্যগুলিও কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল। এবার ফের কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ বাড়তে চলেছে। তাই রাজ্যগুলিও ডিএ বাড়ানোর তোড়জোড় করছে। যদিও এই রাজ্য ডিএ-র নিরিখে কেন্দ্রের তুলনায় বেশ খানিকটা পিছিয়ে রয়েছে। একটি বাধার জন্য ডিএ বাড়েনি তাদের। তবে আরেকটি বাধা আসার আগেই সুখবর পেতে চলেছে এই রাজ্যের সরকারি কর্মচারীরা।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্য বাদে বাকি সব রাজ্যেই সরকারি কর্মচারীরা কেন্দ্রীয় হারে ডি এ পেয়ে থাকেন। তবে গত বছর বিধানসভা ভোটের কারণে বিজেপি শাসিত মধ্যপ্রদেশে ডিএ বাড়েনি। সে সময়ে ডিএ বৃদ্ধির জন্য নির্বাচন কমিশনের কাছে অনুমতি চাওয়া হলেও তা মেলেনি। সামনে লোকসভা ভোটের আবহে ডিএ বাড়ানো যাবে না। তাই তার আগেই নাকি রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা হতে পারে বলে খবর শোনা যাচ্ছে।

বর্তমানে মধ্যপ্রদেশে সপ্তম বেতন কমিশনের আওতায় থাকা কর্মচারীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। সেটা বেড়ে ৪৬ শতাংশ হতে পারে বলে শোনা যাচ্ছে। রাজ্যের অর্থ বিভাগের তরফে প্রস্তুতি সারা হয়ে গিয়েছে বলেও খবর। সরকারের শীর্ষ স্তর থেকে অনুমতি মিললেই ডিএ বাড়বে রাজ্য সরকারি কর্মচারীদের।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই