Hoop News

এবার পুজোয় মানতে হবে কি কি নিয়ম! রাজ্যের তরফে রইল নতুন গাইডলাইন

এবছর ঠাকুর দেখতে গেলে কি কি নিয়ম মানতে হবে পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে বিস্তারিত জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ জানানো হয়েছে তৃতীয়া থেকে শুরু হবে প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরার পর্ব। কিন্তু সব কিছুর মধ্যেই মাথায় রাখতে হবে এবছর করোনা, মানতে হবে সকল বিধি নিষেধ।

জানানো হয়েছে তৃতীয়া থেকে একাদশী পর্যন্ত ঘুরে ঘুরে ঠাকুর দেখা যাবে৷ এমনকি রাতেও দেখা যাবে ঠাকুর৷ রাখতে হবে মাস্ক, স্যানিটাইজার এবং বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটির কর্তাদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এসবের পাশাপাশি দমকল এবং পুরসভাগুলি পুজো কমিটি গুলির থেকে কোনও ফি নেবে না বলেও জানান দেন তিনি।

কিছুদিন আগেই করোনা বিধি নিয়ে দুর্গাপুজো হওয়ার কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও এ বছর অনুদান বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা। আগের বছর প্রতিটি কমিটিকে ২৫ হাজার টাকা করে এবং মহিলা পরিচালিত কমিটি গুলিকে ৩০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিলো। এমনকি বিদ্যুতের ক্ষেত্রে প্রতিটি পুজো কমিটি ৫০ শতাংশ ছাড় পাবে বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো উদ্যোক্তা এবং পুলিশের উদ্যোগে মণ্ডপে মাস্ক রাখতে হবে, যাতে কারও কাছে মাস্ক না থাকলে তাঁকে মাস্ক দেওয়া যায়৷ প্রত্যেকটা পুজামন্ডপেও স্যানিটাইজারের ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। এছাড়াও যারা ঠাকুর দেখতে আসবেন তাদের বজায় রাখতে হবে সামাজিক দুরত্ব। সব মেনেই দেখতে হবে এ বছরের দুর্গা পুজো।

Related Articles