Unknown Facts: টায়ারের উপর কাঁটার মতো এই জিনিসগুলি কি জানেন! ৯৯% ভুল উত্তর দেয়

আজকাল এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের অন্যতম মাধ্যম হল গাড়ি। কেউ যেমন যাতায়াতের জন্য ব্যবহার করেন চার চাকা গাড়ি, তেমন কেউ কেউ আবার বাইক বা বাসে করেও যাতায়াত করেন। আবার অনেকেই অনেক পণ্য পরিবহনের জন্য ব্যবহার করে থাকেন লরি বা পিক-আপ ভ্যান। এইসব গাড়ি আকার বা ক্ষমতার নিরিখে আলাদা হলেও সব গাড়ির মধ্যে একটি বিষয় সাধারণ রয়েছে, আর তা হল- টায়ার। সব গাড়িতেই টায়ার থাকে। আর এই টায়ারের একটি অজানা বিষয় নিয়েই এই প্রতিবেদনে আলোচনা হবে।

আপনি হয়তো আপনার গাড়িতে টায়ার পরিবর্তন করার সময় লক্ষ্য করে থাকবেন যে নতুন টায়ারের উপরিতল কিন্তু পুরোপুরি মসৃন হয়না। টায়ারের বিট যেমন থাকে, তেমনই সেই বিটের উপরেও থাকে কাঁটা কাঁটা কিছু জিনিস। রাবারের তৈরি এই কাঁটাগুলিকে স্পাইক বলা হয়। এই স্পাইকগুলি রাবারের তৈরি হয়ে থাকে। এগুলিকে যদিও অটোমোবাইল শিল্পের ভাষায় আরো একাধিক নামে ডাকা হয়। পোশাকি ভাষায় এগুলিকে বলা হয় ‘ভেন্ট স্পিউস’ বা ‘ভেন্ট স্পাইক’৷ অনেক দেশে যাবার এগুলিকে স্পিউস নাবস, টায়ার নিবস, গেট মার্কস অথবা নিপার্স ও বলা হয়৷

কিন্তু এগুলি কেন দেওয়া হয়? এগুলি থাকার উপকারিতাই বা কি? এগুলি না থাকলেই বা কি হবে? এসব কি ভেবে দেখেছেন আগে কোনোদিন? যদি এসব প্রশ্ন আপনার মনে এসে থাকে, তাহলে প্রতিবেদনের পরবর্তী অংশে এইসব প্রশ্নের উত্তর থাকবে। বিশেষজ্ঞদের মতে এইসব স্পাইক রাখা হয় কিন্তু একটি বিশেষ কারণে। মনে করা হয়, টায়ারের ক্ষমতা আরও মজবুত করতে এই স্পাইকগুলি ব্যবহার করে টায়ার নির্মাতা কোম্পানিগুলি। সহজ ভাষায় বোঝাতে হলে বলতে হবে যে, গাড়ি চালানোর সময় টায়ারে উপর চাপের প্রভাব কমাতে এই ছোট ছোট স্পাইক বা কাঁটাগুলি দেওয়া হয়।

উল্লেখ্য, কারখানায় টায়ার তৈরির সময় কিছু বাতাসের কণা টায়ারের এই রাবারের ভিতর থেকে যায়। আর এগুলি থাকা যাওয়ার কারণে টায়ারের ভিতর বাতাসের পরিমাণ কমে যাওয়ার আশঙ্কা থেকে যায়। আর চাপ পড়লে বাতাসের পরিমাণ কমে যাওয়াটাই স্বাভাবিক। তেমনটা হলে সেই টায়ার ক্রমেই দুর্বল হয়ে যেতে পারে। এছাড়াও এর পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক কারণ। জলহন কোনো গাড়ি যখন রাস্তায় ছুটে যায় তখন তখন রাস্তার সঙ্গে ঘর্ষণ হওয়ার কারণে টায়ার খুব গরম হতে শুরু করে। সেই সময় টায়ারকে ঠান্ডা করবার জন্য রাবার স্পাইকগুলি দেওয়া হয়। এর ফলে অনেক দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।