whatsapp channel

Unknown Facts: শিউলি ফুলের ইংরেজি কি! সঠিক উত্তর জানা থাকলেই আপনি জিনিয়াস

দোরগোড়ায় দুর্গাপুজো। হাতে আর মাত্র কয়েকদিন। তারপরেই রাজ্যজুড়ে শুরু হবে আনন্দের শারদীয়া উৎসব। ইতিমধ্যে পুজোর প্রস্তুতি তুঙ্গে। কোথাও কোথাও চলছে মণ্ডপ তৈরির শেষ মুহূর্তের কাজ, কোথাও আবার মহালয়ার পরেই পুজো…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দোরগোড়ায় দুর্গাপুজো। হাতে আর মাত্র কয়েকদিন। তারপরেই রাজ্যজুড়ে শুরু হবে আনন্দের শারদীয়া উৎসব। ইতিমধ্যে পুজোর প্রস্তুতি তুঙ্গে। কোথাও কোথাও চলছে মণ্ডপ তৈরির শেষ মুহূর্তের কাজ, কোথাও আবার মহালয়ার পরেই পুজো মণ্ডপের উদ্বোধন হয়ে গেছে। ফলে কলকাতা থেকে জেলায় জেলায় মানুষের মনে পুজোর আমেজ এসেই গেছে। আর এই অবস্থায় অনেকেই সেরে ফেলছেন শেষ মুহূর্তের কেনাকাটা। তাই বাজারেও থিক-থিক করছে ক্রেতাদের ভিড়।

তবে এই দুর্গাপুজো মনে প্রকৃতির রূপ বদল। এই শরতে প্রকৃতি যেন সেজে ওঠে এক অন্য রূপে। একদিকে নীল আকাশের বুকে সাদা রংয়ের পেঁজা তুলোর মতো মেঘেদের আনাগোনা, অন্যদিকে সবুজ প্রান্তরের ধারে সাদা কাশবনের দিগন্তরেখা। তাই দুর্গাপুজোয় যেমন মানুষের মনে আনন্দ আসে, তেমনই প্রকৃতির বুকেও নেমে আসে এক অদ্ভুত সৌন্দর্যের জোয়ার। আর এই শারদীয়ার প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে অন্যতম হল শিউলি ফুল। শরতে যখন হিমের পরশ পায় পৃথিবী, তখন এই ফুলের গন্ধে ভরে ওঠে বাংলার ভোরবেলা।

এই শিউলি ফুল একদিকে যেমন গুরুত্বপূর্ণ হিন্দু শাস্ত্রে, তেমনই এই ফুলের ও গাছের ভেষজ গুণেরও শেষ নেই। হিন্দু শাস্ত্রে শিউলি ফুলকে বলা হয় পারিজাত। এই ফুল নাকি দেবীর ভীষণ প্রিয়। তাই দেবী পুজোতেও শিউলি ফুল দরকার পড়ে। এছাড়াও এর সুন্দর মিষ্টি গন্ধ ও সফেন সৌন্দর্যের জন্য এই ফুল দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশেই বেশ জনপ্রিয়। পাশাপাশি অনেক রোগের উপশম ঘটে এই শিউলি ফুল থেকে। তাই এই ফুলকে সর্বগুনসম্পন্ন একটি ফুল বললেও বোধহয় ভুল হবেনা।

তবে এই সুন্দর শিউলি ফুলের যখন এত গুন, তখন এর সম্পর্কে অনেক কিছুই আমাদের অজানা। আর তার মধ্যে অন্যতম অজানা বিষয়টি হল এই ফুলের ইংরেজি নাম। ইংরেজিতে শিউলি ফুলকে কি বলা হয়? হয়তো এর উত্তর আপনিও ঠিকমতো জানেন না। শিউলি ফুলের বিজ্ঞানসম্মত নাম হল Nyctanthes arbor-tristis। তবে অনেক দেশে এই ফুলের গাছকে ‘Tree of Sorrow’ বলা হয়ে থাকে। এছাড়াও এই ফুলকে ‘Night Jasmine’ বা ‘Nigjt Flowering Jasmine’ বলা হয়। আবার কোথাও কোথাও এই ফুলকে বলা হয় ‘Parijat Flower’, আবার কোথাও শিউলিকে বলা হয় ‘Coral Jasmine’। এছাড়াও এই ফুলকে ‘Nyctanthes’ নামেও ডাকা হয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা