Hoop News

Weather: পঞ্চমীর প্ল্যানে বাধা হতে পারে বৃষ্টি, দিনশেষে ভিজতে পারে এই ২ জেলা

আজ পঞ্চমী। দেবীপক্ষর আজ পঞ্চম দিন। পুজো প্রায় শুরু হয়ে গিয়েছে রাজ্যে। আগামীকাল অর্থাৎ ষষ্ঠীর সন্ধ্যায় বেল গাছের তলায় হবে মায়ের বোধন। তাই পুজোর গন্ধ এখন রাজ্যজুড়ে। শহরতলি থেকে গ্রাম, মফঃস্বল- সব জায়গাতেই চলছে পুজোর স্লগ ওভারের প্রস্তুতি। ঠিক যেন মা’কে ঘরে আনতে নিজেকে তৈরি করছে প্রতিটি বাঙালি। আর আজকের এই বিশেষ দিনের সূচনা ঘটল রৌদ্রজ্বল পরিবেশের মধ্য দিয়ে। সকাল থেকেই আজ রাজ্যজুড়ে মোটামুটি পরিষ্কার আকাশ রয়েছে। সকাল থেকেই দেখা মিলেছে সূর্যের। তাই পুজোর সূচনালগ্নে রাজ্যে বৃষ্টির ভ্রুকুটি নেই বললেই চলে।

তবে আগামী দিনে নিম্নচাপের ভ্রুকুটি ও বর্ষণের চোখ রাঙানি রয়েছে রাজ্যে। ইতিমধ্যে আরব সাগরে ফুঁসছে একটি ঘূর্ণাবর্ত। এদিকে বঙ্গোপসাগরেও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তাই পুজোর মাঝে বৃষ্টি অসুর রূপে আত্মপ্রকাশ করতে পারে। তবে হওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ষষ্ঠী তর্কে অষ্টমী অবধি শুস্ক আবহাওয়া থাকার সম্ভাবনা থাকবে। তাই পুজোর আবহাওয়া যে রৌদ্রজ্বল থাকার সম্ভাবনা সবথেকে বেশি, তাতে কোনো সন্দেহ নেই। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ দিনভর শহর কলকাতার বুকে বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। যার ফলে দিনভর অস্বস্তির পরিবেশ বজায় থাকতে চলেছে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৪ শতাংশ এবং ৭৬ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর শুষ্ক বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ বা নদিয়া জেলায় বৃষ্টি হবেনা বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তাই এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি হারে। তাপমাত্রা বৃদ্ধির কারণেই অনেকটা অস্বস্তি বাড়বে জেলায় জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা বৃদ্ধির কারণে চরমে পৌঁছাতে পারে অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। তবে আজ উত্তরের কয়েকটি জেলায় ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং ও কালিম্পঙ জেলায় রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় আজ বৃষ্টি হবে না বলে জানিয়েছে মৌসম ভবন।

Related Articles