Hoop Story

মাটির নীচে খোঁজ মিলল সুবিশাল ডাইনোসরের, নতুন আবিষ্কার নিয়ে তোলপাড় নেট দুনিয়া

সিনেমার রুপোলি পর্দায় ডাইনোসরকে আমরা প্রত্যেকেই দেখেছি। কিন্তু সেই ডাইনোসর আবার আবিষ্কৃত হয়েছে পৃথিবীর বুকে। আর এবারে শুধু ডাইনোসর নয়, পৃথিবীর দীর্ঘতম ডাইনোসরের খোঁজ পেয়েছেন গবেষকরা। তা নিয়েই এই গোটা নেটদুনিয়ায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে ডাইনোসরের যে জীবাশ্ম পাওয়া গেছে তার সঙ্গে টাইটানোসরের সাদৃশ্য লক্ষ্য করা গেছে। আর এই দীর্ঘতম ডাইনোসরের নাম দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ান কুপারেন্দিস।

অস্ট্রেলিয়ার একদল গবেষক দাবি করছেন এটি পৃথিবীর দীর্ঘতম ডাইনোসর প্রজাতির জীবাশ্ম। এটি উদ্ধার হয়েছিল ২০০০ সালে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের এক ফার্ম হাউজের মাটির তলা থেকে। তারপরে গবেষণার কাজের জন্য রাখা হয়েছিল মিউজিয়ামে ২০০৪ সাল থেকে গবেষণার কাজ শুরু করা হয়। এই জীবাশ্মের গড় আয়ু ১০০ মিলিয়ন বছর। এর উচ্চতা প্রায় ১৬ – ২১ ফুট।

গোটা বিষয়টি নিয়ে গোটা বিশ্বের নেটদুনিয়ায় একেবারে তুলকালাম কাণ্ড শুরু হয়ে গেছে। বিজ্ঞানের জগতে তো বটেই এমনকি ইতিহাসের জগতেও আরেকটি নতুন পথ প্রশস্ত হয়েছে। পৃথিবীর দীর্ঘতম ডাইনোসর খুঁজে পাওয়া গেছে যা বিজ্ঞান জগতের পাশাপাশি ঐতিহাসিক জগতেও তোলপাড় সৃষ্টি করেছে।

whatsapp logo