whatsapp channel
Hoop Life

Cooking Tips: রান্নায় ঝাল বেড়ে গেলে স্বাদ ঠিক করুন এই ৫ উপায়ে

রান্না করতে করতে অনেক সময় পাকা রাধুনীদেরও কিন্তু ভুল হয়ে যেতে পারে, রান্নায় অতিরিক্ত ঝাল পড়ে যেতে পারে। সেক্ষেত্রে ভয় পাওয়ার কিছু নেই, কয়েকটা টিপস মাথায় রাখলেই আপনি কিন্তু সেই ঝালকে সহজেই ব্যালেন্স করতে পারবেন। তবে এই টিপসগুলো যদি সহজ ভাবে ফলো না করতে পারেন তাহলে কিন্তু রান্না একেবারে গোলমাল পাকিয়ে যাবে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে রান্নায় ঝাল কমাবেন।

১) আলু তরকারিতে যদি অতিরিক্ত ঝাল হয়ে যায়, তাহলে কয়েকটা আলু সিদ্ধ করে চটকে ওর মধ্যে ফেলে দিতে পারেন, সেদ্ধ করা আলু কিন্তু অনেক সহজেই ঝাল এবং নুন নিজের দিকে টেনে নিতে পারে। তাই যদি কখনো এই ভুলটি হয় এই টিপসটি মাথায় রাখবেন।

২) যে খাবারই আপনি দুধ বেশি ব্যবহার করেছেন, সেই খাবারের যদি কোন কারনে ঝাল বেশি হয়ে যায় তাহলে আরেকটু দুধ দিয়ে দিতে পারেন সে ক্ষেত্রে ঝাল, নুন অনেকটাই ব্যালেন্স হয়ে যাবে তাই দুধ দিয়ে রান্না করার সময় অবশ্যই মাথায় রাখবেন।

৩) এছাড়া টক দই ব্যবহারের সময় টক দই ভালো করে ফেটিয়ে নিয়ে তাতে সামান্য নুন,চিনি দিয়ে তরকারিতে মিশিয়ে নিন। এতে করে তরকারির স্বাদও বাড়বে আর ঝাল কমে যাবে।

৪) কোর্মা, চাঁপ, রেজালা, কারি জাতীয় খাবারে যদি মনের অজান্তে ঝাল বেশি হয়ে যায়, তাহলে রান্নায় কাজুবাদাম বাটা মিশিয়ে দিন। এতে করে ঝাল অনেকটাই কমে যাবে।

৫) তরকারির ঝাল কমাতে ব্যবহার করতে পারেন, লেবুর রস। লেবুর রস তরকারির ঝাল অনেকটা কমিয়ে দেবে। এছাড়া টমেটোর রস দিতে পারেন। খাবারের সময় লেবুর রস মাখিয়েও খাবার খেতে পারেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক