Hoop Life

Vastu Tips: বাস্তুশাস্ত্র মতে কাউকে তুলসী গাছ কি উপহার হিসেবে দেওয়া যেতে পারে? জানুন বিস্তারিত

বিষ্ণুপ্রিয়া তুলসী হিন্দুদের কাছে ভগবান স্বরূপ। আর হবে নাই বা কেন? বিজ্ঞান মানলে এই তুলসী তার উপকারিতা দিয়ে শেষ করতে পারে না। দিন রাত যেই চারা গাছটি অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখতে পারে জীবকুলকে সে তো সাক্ষাৎ দেবতা। এই ক্ষেত্রে অনেকেই মনে করেন যে বাড়িতে তুলসী অবস্থান করলে একযোগে বিষ্ণু ও লক্ষ্মীর কৃপা লাভ হয়। খেয়াল করে দেখবেন, ঈশ্বরের নৈবেদ্যর মধ্যে তুলসী দেওয়া হয়, এমনকি গ্রহণের সময় রান্না করা খাবারে তুলসী পত্র দেওয়া হয় যাতে জীবাণু না আক্রমণ করে। অর্থাৎ, ব্যাক্টেরিয়া থেকে বাঁচতে তুলসী পত্রের প্রয়োগ চলে। এহেন, তুলসী গাছ কি তাহলে উপহার (Benifits of giving a Tulsi plant) হিসেবে দেওয়া যায়? চলুন দেখে নিই কী বলছে বাস্তুশাস্ত্র।

এর উত্তর হল, বাস্তুশাস্ত্র অনুসারে, কোনও ব্যক্তিকে তুলসী গাছ উপহার দেওয়া খুবই শুভ। যেহেতু, হিন্দু ধর্মে তুলসীকে পবিত্র বলে মনে করা হয়, তাই বাড়িতে এই পবিত্র গাছ পুঁতলে ঘরে সমৃদ্ধি আসে। অবশ্য, তুলসী গাছ দিলেই হল না। এমন কাউকে দিতে হবে যিনি এর যত্ন নিতে পারবেন। এই ব্যাপারে জানবো এবং এও জানবো যে কবে এই গাছ দেওয়া উচিত।

তুলসী গাছ দেওয়ার আগে যাকে দেবেন তাকে জানিয়ে রাখবেন যে এই গাছ লাগানোর সর্বোত্তম দিক হল উত্তর-পূর্ব দিক। এছাড়াও তুলসী গাছের পুজোর কিছু বিশেষ নিয়ম রয়েছে, যা মেনে চলা উচিত।

বাস্তুশাস্ত্র মতে, রবিবার এবং একাদশীর দিন তুলসী গাছ উপহার দেওয়া যেতে পারে অন্য কাউকে। এছাড়া, আরো একটি উল্লেখযোগ্য ব্যাপার হল, যখন কাউকে দেবেন ঠিক করেছেন এই গাছ তখন নিজেই চারা গাছটিকে একটি টবে রোপণ করে তারপর দিন। কারণ এই গাছ সরাসরি মাটিতে রোপণ করা ঠিক নয়। একটি মঞ্চ বা টবে এই গাছ রোপণ করতে হয়। তাহলে, উপহার হিসেবে দিতেই পারেন এই গাছ।

Related Articles