whatsapp channel

উচ্চমাধ্যমিক পাশ হলেই মিলবে সরকারি চাকরির সুযোগ, পড়ুন বিস্তারিত

কোভিড -১৯ এই এক ভাইরাস ১ বছরের বেশি ধরে নিজের পরিধি ধীরে ধীরে সারা বিশ্বে প্রসার করেছে। এই ২০২০ সালে পুরো বিশ্বের মানচিত্র পুরো পাল্টে দিয়েছে। ভাইরাস থেকে বাঁচতে দীর্ঘ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কোভিড -১৯ এই এক ভাইরাস ১ বছরের বেশি ধরে নিজের পরিধি ধীরে ধীরে সারা বিশ্বে প্রসার করেছে। এই ২০২০ সালে পুরো বিশ্বের মানচিত্র পুরো পাল্টে দিয়েছে। ভাইরাস থেকে বাঁচতে দীর্ঘ লকডাউন জারি করা প্রত্যেক দেশে। আর লকডাউনের জেরে আজ বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছে। করোনার জন্য বহু কারখানায় আজ তালা বন্ধ। ফলস্বরূপ বহু কর্মীদের ছাঁটাই হয়েছিল একাধিক কর্মপ্রতিষ্ঠানে। এবার তাদের জন্যই সুর্বণ সুযোগ দিচ্ছে রাজ্য সরকার।

Advertisements

আর কিছুদিনের অপেক্ষা। এই বিশ সালটা খুবই বিষ ছিল। সামনে ২০২১! এই বছর টা যেন সকলের ভালো হয়। নতুন বছর পড়ার আগে চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। যদি পরের বছর সরকারি চাকরি করতে চান তাহলে এই খবরে একনজরে দেখুন।

Advertisements

সামনে ভোট। আর তার আগেই খুব শীঘ্রই রাজ্য সরকারের কৃষি বিভাগে শুরু হবে নিয়োগ। নবান্ন সূত্র থেকে খবর, এই মুহূর্তে কৃষি প্রযুক্তি পদে প্রায় ১২০০ আসন ফাঁকা রয়েছে। এছাড়া আগের থেকে যারা এই পদে কাক করেছেন তাদের পোস্ট ও বাড়ানো হয়েছে। তাই আগের এই পোস্টে নতুন করে কর্মচারী নিয়োগ করা হবে। সূত্রের খবর আগামী বছর অর্থাৎ ২০২১ সালের শুরুতেই এই বিভাগে আবেদন করার জন্য নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আর এতেই সব ব্যাখ্যা করা থাকবে কখন কি হবে।

Advertisements

আজ রাজ্যের বহু মানুষ কর্মহীন। আর এই খেটে খাওয়া মানুষদের জন্য এল নতুন সুযোগ। এই নতুন কাজে যারা আবেদন করবেন তাদের কমপক্ষে উচ্চমাধ্যমিক পাশ হতে হবে।  কলেজ গ্র্যাজুয়েট ও পোস্ট-গ্র্যাজুয়েট ছেলে-মেয়েরাও এই পদের জন্য আবেদন করতে পারবেন। আবেদন প্রার্থীদের বয়স কমপক্ষে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। এছাড়াও এসসি এসটি প্রার্থীরা ৫ বছর, ওবিসি ৩ বছর ও দৈহিক প্রতিবন্ধীরা ৮ বছরের ছাড় পাবেন।

Advertisements

সমস্ত আবেদনকারীদের বাংলা ভাষার ওপর জোড় দিতে হবে। বিশেষ করে বাংলা লেখা ও পড়া খুব ভালভাবে জানতে হবে। কৃষি প্রযুক্তি সহায়ক রিক্রুটমেন্ট পরীক্ষা নেওয়া হবে পরীক্ষার্থীদের। আর এই এই পরীক্ষার মাধ্যমে যারা পাশ করতে পারবে সেই অনুযায়ী প্রার্থী বাছাই করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। দুটি পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। এই চাকরির মাসিক বেতন কমপক্ষে ৫,৪০০ টাকা থেকে শুরু আর অত্যাধিক ২৫,২০০ টাকা হবে এবং গ্রেড পে হলে ২,৯০০ টাকা। আর যারা এই কাজ করতে আগ্রহী সেই সব প্রার্থীরা আগামী বছরেই  দ্রুত আবেদন জানাতে পারবেন। তারিখ,পরীক্ষার ডেট সব পরে বিশদে জানানো হবে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media