Finance News

PM MUDRA Loan: ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা দেবে মোদি সরকার, এইভাবে করুন আবেদন

ভারত একটি উন্নয়নশীল দেশ। আমাদের দেশে নতুন ব্যবসায়িক উদ্যোগ প্রতিষ্ঠার জন্য তরুণদের মধ্যে উদ্যোক্তাকে উন্নীত করা গুরুত্বপূর্ণ। তাই এখন সরকার মাইক্রো, স্মল এবং মিডিয়াম এন্টারপ্রাইজদের MSME-র উপর ফোকাস করছে। তারা তাদের ছোট ইউনিট শুরু করতে এবং চালানোর জন্য যে কোনও ব্যাঙ্ক থেকে মুদ্রা ঋণের জন্য আবেদন করতে পারেন। এর জন্য, ভারত সরকার ২০১৫ সালে PM Mudra Loan প্রকল্প শুরু করেছে।

কেন্দ্রীয় সরকার এই প্রকল্পটি মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট (MUD)এবং রিফাইনান্স এজেন্সি লিমিটেডের (RAL) অধীনে ঋণ প্রদানের জন্য ঘোষণা করেছে, যা MUDRA নামেও পরিচিত। সমস্ত ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মুদ্রা ঋণের আর্থিক সহায়তা ব্যবহার করে স্কেল বাড়াতে এবং তাদের ব্যবসা শুরু করতে পারে। নাগরিকরা যেকোনো ব্যাঙ্কে গিয়ে এই লোনের জন্য আবেদন করতে পারেন। এই স্কিমে ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা অবধি লোন পাওয়া যায়। এখন দেখে নিন এই লোন প্রকল্পের বিষয়ে বিস্তারিত।

■ লোনের প্রকারভেদ: সরকার তিন ধরনের মুদ্রা ঋণ তৈরি করেছে যা এন্টারপ্রাইজ এবং তাদের চাহিদা অনুযায়ী উপযুক্ত। আপনি এই স্কিম থেকে 10 লক্ষ পর্যন্ত ঋণ হিসাবে চাইতে পারেন।

(১) শিশু মুদ্রা ঋণ: আপনি যদি একটি ছোট ব্যবসা চালান একটি নতুন ব্যবসা শুরু করতে চান যেখানে আপনার ৫০,০০০ টাকা পর্যন্ত প্রয়োজন তাহলে আপনি শিশু মুদ্রা ঋণের জন্য আবেদন করতে পারেন। আপনি এই পরিমাণ ব্যাঙ্কে ফেরত দিতে মোট 5 বছর পাবেন।

(২) কিশোর মুদ্রা ঋণ: আপনি যদি ছোট ব্যবসা চালান বা এমন কোনও উৎপাদন ইউনিট চালান যেখানে আপনার ৫ লক্ষ টাকা পর্যন্ত প্রয়োজন তবে আপনি কিশোর মুদ্রা ঋণের জন্য আবেদন করতে পারেন।

(৩) তরুণ মুদ্রা ঋণ: আপনার যদি ৫ লক্ষ টাকার বেশি এবং সর্বোচ্চ ১০ লক্ষ টাকার প্রয়োজন হয় তবে আপনি তরুণ এই ঋণের জন্য আবেদন করতে পারেন।

■ এই লোনের বৈশিষ্ট্য: এই ধরণের লোন নেওয়ার ক্ষেত্রে কোনো প্রসেসিং ফি কবে অন্যান্য চার্জ নেই। এছাড়াও এই লোনের ক্ষেত্রে নাগরিকরা সহজ পদ্ধতিতে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঋণের পরিমাণ পেতে পারেন। মহিলা, SC/ST এবং অন্যান্য চ্যালেঞ্জিং বিভাগগুলি ব্যাঙ্ক থেকে এই লোন পেতে অগ্রাধিকার পাবে।

■ এই লোন পাওয়ার যোগ্যতা: সরকার এই ধরণের লোন প্রদানের যোগ্যতার অধীনে সুবিধা দিচ্ছে। অ-সহযোগী ক্ষুদ্র ব্যবসায়িক বিভাগ, অংশীদারি সংস্থা, পৃথক সংস্থা, ছোট ইউনিট, ছোট উৎপাদন ইউনিট, দোকানদার, পরিষেবা প্রদানকারী ইউনিট, সবজি এবং ফল বিক্রেতা, ফল পরিষেবা ইউনিট, ট্রাক অপারেটর, মেরামত ইউনিট এবং অন্যান্য সমস্ত ছোট ইউনিট এই লোনের জন্য আবেদন করার যোগ্য। পাশাপাশি, সিএনজি গ্যাসে চলমান ট্যাক্সি, টেম্পো, তিন চাকার ট্যাক্সি কেনার জন্য আপনি মুদ্রা ঋণের জন্যও আবেদন করতে পারেন।

■ এই লোনের জন্য আবশ্যক নথি: আধার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি সহ যেকোনো সরকার অনুমোদিত আইডি কার্ড। প্রার্থীর ঠিকানা প্রমাণ। আপনার সর্বশেষ বিদ্যুৎ বিল, টেলিফোন বিল, জলের বিল জমা দিতে হবে। এছাড়াও সাম্প্রতিক ২ টি সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ছবি, জিএসটিআইএন নিবন্ধিত মোবাইল নম্বর এবং ইমেল আইডি।

■ আবেদন পদ্ধতি: এই লোনের জন্য আবেদন করতে আপনি যে কোনো নিকটস্থ ব্যাঙ্কে যেতে পারেন। ব্যাঙ্ক কর্মচারীরা আপনাকে পূরণ করার জন্য আবেদনপত্র সরবরাহ করবে এবং আপনাকে আবেদনপত্রের সাথে সমস্ত নথি প্রত্যয়িত করতে হবে এবং ব্যাঙ্কে জমা দিতে হবে। যাচাই করার পরে, ব্যাঙ্ক আপনাকে ঋণের পরিমাণ মঞ্জুর করবে। ব্যাঙ্কগুলি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইন পিএম মুদ্রা ঋণ আবেদনের সুবিধাও প্রদান করছে। তাই আপনি অনলাইন মোডের মাধ্যমে পিএম মুদ্রা লোন প্রদান করছে এমন যেকোনো ব্যাঙ্কে গিয়ে অনলাইনে আবেদন করতে পারেন।

Related Articles