Hoop News

Bombay Hilsa: দাম দিয়েও কিনছেন নকল বোম্বে ইলিশ! এইভাবে চিনে নিন আসল পদ্মার ইলিশ মাছ

কথায় বলে, মাছেভাতে বাঙালি। দেশে বিদেশে বাঙালির পরিচয় এক একটি খাবার দিয়েই দেওয়া হয়। তাই গ্রীষ্ম হোক বা শীত বা বর্ষা, বাঙালির ভাতের থালায় মাছের যোগান থাকতেই হবে। তবে বছরের অন্য সময় রুই, কাতলা কিংবা চিংড়ি থাকলেও বর্ষায় বাঙালির মন পড়ে থাকে ইলিশের দিকে। কারণ ইলিশের বিকল্প যে কিছুতেই হয়না, তা মোটামুটি সবার জানা। যায় বর্ষার বৃষ্টি নামলেই বাজারে ইলিশের খোঁজ শুরু হয়ে যায়। দাম যতই হোক না কেন, ইলিশ কেনার সময় বাঙালি বাজেটের কথা ভাবেনা।

আর এবার বর্ষা বিদায় নিতেই কলকাতার বাজারে জায়গা করে নিয়েছে বিখ্যাত পদ্মার ইলিশ। গত সপ্তাহেই ওপার বাংলা থেকে ইলিশ ঢুকেছে রাজ্যে। জানা গেছে, আমদানিকৃত মাছের মধ্যে ৭০০ গ্রাম থেকে ১.৫ কেজি ওজনের মাছই বেশি রয়েছে। তাই প্রতিটি মাছই যে স্বাদে ও গন্ধে অতুলনীয় হবে, তাতে কোনো সন্দেহ নেই কারোই। এদিকে ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে দেদার।জানা গেছে, হাওড়া ও কলকাতার বাজারে প্রমান সাইজের ইলিশের গড় দাম রয়েছে কেজিপ্রতি ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা অবধি। এবার মধ্যবিত্ত ক্রেতাদের কাছে এই দাম অনেকটাই। তাই ইলিশের রসনাতৃপ্তির ক্ষেত্রে ব্রাত্য রয়ে যাচ্ছেন অনেকেই।

তবে এতটা দাম দিয়েও ইলিশ কিনে তেলেবেগুনে জ্বলে উঠছেন অনেক ক্রেতাই। হবে নাই বা কেন, পকেট থেকে সকাল সকাল দেড় হাজার টাকা খসিয়ে প্রমান সাইজের ইলিশ কিনে খেতে গিয়েই পাওয়া যাচ্ছে না তার স্বাদ। গন্ধেও তেমন একটা দম নেই। তাহলে কি এগুলি নকল ইলিশ? না, তা মোটেই নয়। এগুলিকে বোম্বে ইলিশ বলা হয়। মূলত এই ইলিশ ধরা হয় আরব সাগর ও রূপনারায়ন নদীতে। তবে এই ইলিশ স্বাদ ও গন্ধ-কোনো গুনেই পদ্মার ইলিশের ধারেপাশে ঘেঁষতে পারে না।

এবার জেনে নিন যে কিভাবে এই বম্বে ইলিশ এবং পদ্মার ইলিশকে চিনবেন কেনার সময়। এই মাছ সামুদ্রিক হওয়ার কারণে এর গায়ের রং অত্যধিক চকচকে হয়, পিঠের কাছে থাকে না কালচে ভাব। এছাড়াও ইলিশের থেকে এই চন্দনা মাছের চোখ আকৃতিতে বড় হয়ে থাকে। পাশাপাশি, আকারে ইলিশের মতো চ্যাপ্টা হয়না এই মাছ। এসবের বাইরে সাইজের দিক থেকে দেখলেও বোঝা যাবে এই নকল মাছকে। কারণ পদ্মার ইলিশের আকৃতি হয় পটলের মতো। তাই ইলিশ কেনার আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন।

Related Articles