Hoop News

Weather: আগামী ৫ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রাজ্যের ৫ জেলায়, জারি হল কড়া সতর্কতা!

গ্রীষ্মকাল শেষে অবশেষে বাংলায় আগমন ঘটেছে বর্ষার। গত সোমবার থেকেই রাজ্যের কয়েকটি জেলায় দেখা গেছে বর্ষার বৃষ্টিপাত। উত্তরবঙ্গের একাধিক জেলা ভিজছে সোমবার থেকেই। বর্ষা ঢুকেছে সিকিমেও। আগামী কয়েকদিন উত্তরবঙ্গ, সিকিম সহ উত্তরের একাধিক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

তবে শুধু উত্তরবঙ্গ নয়, কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও গত ৩ দিন বিকেলে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হয়েছে। এর মধ্যে স্বস্তির বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতা সহ কিছু গাঙ্গেয় জেলা। এদিকে পশ্চিমের কয়েকটি জেলাতেও গতকাল বৃষ্টি হয়েছে। কিন্তু উত্তরবঙ্গে তো বর্ষা ঢুকেছে, দক্ষিণবঙ্গে কবে ঘটবে বর্ষার আগমন? এই প্রশ্ন সকলের মনেই। এই প্রতিবেদনে একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় গরম বাড়তে পারে। দিনভর বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়া। বিকেলের দিকে হতে পারে বৃষ্টিপাত। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে বর্ষার স্বস্তি ফিরলেও দক্ষিণবঙ্গে আপাতত কাটছে না অস্বস্তি। আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনাও। মৌসম ভবন সূত্রে খবর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলায় আজ থাকছে তাপপ্রবাহের সতর্কবার্তা। আগামী শনিবার অবধি পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান এবং বীরভূমে থাকছে তাপপ্রবাহের সম্ভাবনা। অর্থাৎ অস্বস্তিকর অবস্থা বজায় থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে আজ বিকেলের দিকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনায় এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার বিক্ষিপ্ত অংশে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে সোমবার ঢুকেছে বর্ষা। ফলে উত্তরের সবকটি জেলাতেই জারি থাকবে বৃষ্টিপাত। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা – দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে হতে পারে অতি ভারী বৃষ্টি। পাশাপাশি উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও আজ রয়েছে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা