Finance News

DA Update: অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা, দীপাবলির আগেই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন সরকারি কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা। মনে করা হচ্ছে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪ শতাংশ হারে এই ডিএ বৃদ্ধি ঘটতে পারে।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একটি বড় আপডেট এসেছে যারা বকেয়া মহার্ঘ ভাতা জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কেন্দ্র ২০২৩ সালের দীপাবলির আগে বকেয়া মহার্ঘভাতা প্রদানের ঘোষণা করতে পারে। সরকারের এই সিদ্ধান্ত অবশ্যই তাদের জন্য আনন্দ বয়ে আনবে। এই বকেয়া পরিশোধ সপ্তম ওই কমিশনের অধীনেই হবে বলে জানা গেছে। প্রসঙ্গত, এই বিষয়ে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন বিভিন্ন সরকারি চাকুরিজীবি সংস্থা।

করোনাকালীন সময়ে যে ১৮ মাস বন্ধ ছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা প্রদান, তার মীমাংসা নিয়ে সুখবর শোনাতে পারে কেন্দ্র। বিশেষ সূত্রে জানা গেছে, শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত খোলসা করবে সরকার। আর এই অবস্থায় বর্তমান কর্মী ও পেনশনভোগীদের বকেয়া মহার্ঘভাতা প্রদান করা হতে পারে। আর এমনটা হলে উচ্চ পদস্থ কোনো কর্মচারী বকেয়া টাকা বাবদ ২ লক্ষ টাকার বেশি পেতে পারেন। তাই আলোর উৎসবের আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যে এক বড়সড় উপহার পেতে চলেছেন তাতে সন্দেহ নেই।

এদিকে অনেকদিন ধরেই মহার্ঘভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল কেন্দ্রীয় সরকারের একাধিক দফতরের কর্মীরা। আর এবার সেই দাবি উৎসবের মরশুমে পূরণ করা হতে পারে। এই বিষয়ে অর্থ মন্ত্রকের একজন আধিকারিক বলেন যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কেবল নভেম্বরে মহার্ঘভাতা বৃদ্ধির আশা করতে পারে। একইসঙ্গে তিনি জানান যে মূল্যস্ফীতি ক্রমাগত নিয়ন্ত্রণে আসছে। সেই কারণে কেন্দ্র মহার্ঘ ভাতা মাত্র ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করতে পারে। অর্থাৎ, এবার থেকে ৪৬ শতাংশ হারে মহার্ঘভাতা পাবেন সরকারি কর্মীরা।

Related Articles