Finance News

PM Scholarship: সাড়ে পাঁচ হাজার পড়ুয়াকে মাসে ৩০০০ টাকার বৃত্তি দেবে সরকার, এইভাবে করুন আবেদন

ভারতের মত উন্নয়নশীল দেশে এখনো অনেকেই অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেন না। তবে আজকাল দুঃস্থ অথচ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্যার্থে অনেকেই হাত বাড়িয়ে দেন। অনেক ব্যক্তি বা সংস্থা থেকে যেমন মেধা অনুযায়ী পড়ুয়াদের বৃত্তি দেওয়া হয়, তেমনই আবার একাধিক সরকারি বৃত্তিরও ব্যবস্থা রয়েছে বর্তমানে। এখন অনেক সরকারি স্কলারশিপ চালু হয়েছে রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে। স্কুলের মাধ্যমে পড়ুয়ারা মেধা ও বাড়ির আর্থিক অবস্থাকে বিবেচনা করে স্কলারশিপ প্রদান করা হয়।

আর এবার পড়ুয়াদের উদ্বুদ্ধ করতে কেন্দ্র সরকারের সেনাবিভাগ থেকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। পিএম স্কলারশিপ স্কিমের মাধ্যমে এবার পড়ুয়াদের অর্থ সাহায্য দেবে সরকার। এই স্কলারশিপের জন্য প্রতি বছর মোট ৫৫০০ জন পড়ুয়াকে জন্য বেছে নেওয়া হয়। তবে এক্ষেত্রে পুরুয়াহ ও মহিলারা কিন্তু আলাদা আলাদা অর্থ সাহায্য পাবেন। এই স্কলারশিপের জন্য নির্বাচিত মহিলা শিক্ষার্থীরা মাসিক ৩০০০ টাকা এবং পুরুষ শিক্ষার্থীরা ২৫০০ টাকা করে পাবেন। যে কোর্সের জন্য সেইসব পড়ুয়ারা পড়াশুনা করছেন, তার মেয়াদের উপর নির্ভর করবে প্রার্থী এই বৃত্তির টাকা পাওয়ার সময়সীমা।

তবে সব পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য জন্য বলে বিবেচিত হবেন না। এই বৃত্তি বিশেষ কিছু পড়ুয়ার জন্যই নির্ধারিত হয়েছে। এর জন্য আবেদন করতে হলে দ্বাদশ শ্রেণী কিংবা ডিপ্লোমা কিংবা স্নাতক পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। এক্ষেত্রে শুধুমাত্র প্রফেশনাল কোর্সের প্রথম বর্ষের শিক্ষার্থীরাই আবেদনযোগ‍্য। এছাড়াও আবেদনকারী শিক্ষার্থীদের অবশ্যই AICTE কিংবা UGC দ্বারা স্বীকৃত কোনো প্রতিষ্ঠান বা কলেজের পড়ুয়া হতে হবে। তবে শুধুমাত্র প্রাক্তন সেনাকর্মী বা কোস্ট গার্ড কর্মী বা মৃত ব্যক্তির সন্তান ও বিধবা মহিলারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।তবে বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য যোগ্য নয়।

এই স্কলারশিপের জবয় আবেদন করা যাবে অনলাইনে। এর জন্য কেন্দ্রীয় সৈনিক বিভাগের অফিসিয়াল সাইট https://ksb.gov.in/-এ গিয়ে আবেদনকারীকে রেজিস্টার করে ফটো আপলোড, প্রয়োজনীয় তথ‍্যাদি দিয়ে ফর্ম ফিলাপ করে প্রয়োজনীয় ডকুমেন্টস এবং ব‍্যাঙ্ক অ‍্যাকাউন্টের বিবরণ দিতে হবে। এর জন্য প্রয়োজনীয় নথিগুলি হল- পাসপোর্ট সাইজের ছবি,আবেদনকারীর আধার কার্ড, ₹মাধ‍্যমিকের সার্টিফিকেট বা অ‍্যাডমিট কার্ড, দ্বাদশ বা ডিপ্লোমা বা স্নাতকের পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট, আধার লিঙ্কড ব্যাঙ্ক অ্যাকাউন্ট,বোনাফাইড সার্টিফিকেট, প্রাক্তন কোস্ট গার্ডের ব্যক্তিগত শংসাপত্র, ব্যাঙ্কের পাসবুকের প্রথম পাতা, পার্ট-২ অর্ডার/পিওআর, পিপিও, বা ইএসএম আইডেন্টিটি কার্ড।

Related Articles