Hoop News

LPG Gas: রান্নার গ্যাস নিতে গেলে আগে করতে হবে এই কাজ, সময় থাকতে জেনে নিন নতুন নিয়ম

গোটা দেশে প্রায় সব ক্ষেত্রেই ডিজিটালাইজেশন হয়ে যাচ্ছে। বাদ রইল না রান্নার গ্যাসও (LPG Gas Cylinder)। ইতিমধ্যেই এলপিজি গ্যাস সিলিন্ডার বুকিংয়ের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি অবলম্বন করা হয়েছে। আর এবারে বায়োমেট্রিক পদ্ধতিও (Biometric Identification) যুক্ত হয়ে গেল। এবার থেকে রান্নার গ্যাস নিতে গেলেও লাগবে গ্রাহকদের আঙুলের ছাপ কিংবা তাদের ছবি। রান্নার গ্যাস ডেলিভারি দিতে এসে গ্রাহকদের বায়োমেট্রিক সংগ্রহ করবে ডেলিভারি বয়রা।

রান্নার গ্যাস সরবরাহকারী সংস্থা ইন্ডেন এর তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে গ্রাহকদের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন এর। এবার থেকে বাড়িতে রান্নার গ্যাস ডেলিভারি দিতে যাওয়ার সময়ে ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে সংগ্রহ করা হবে গ্রাহকদের হাতের ছাপ। এলপিজি গ্যাস সিলিন্ডারের ডেলিভারি ম্যানরা নিজেদের মোবাইল ফোনে থাকা নির্দিষ্ট একটি অ্যাপের মাধ্যমে গ্রাহকের আঙুলের ছাপ বা ফেস স্ক্যান করে ছবি তুলবেন। এই আইডেন্টিফিকেশন এর তথ্য জমা করতে হবে নির্দিষ্ট ওয়েবসাইটে।

ইন্ডেন সংস্থার তরফে জানা গিয়েছে, প্রাথমিক ভাবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের সুবিধা ভোগীদের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন করা হবে। অন্যান্য গ্রাহকদের আইডেন্টিফিকেশন হবে ধাপে ধাপে। ডিস্ট্রিবিউটরদের মাধ্যমেই এই বিষয় সংক্রান্ত তথ্য জানানো হয়েছে গ্রাহকদের কাছে। আরো জানা গিয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। কিন্তু এত তাড়াতাড়ি এত বড় প্রক্রিয়া কীভাবে শেষ হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ দেখা গিয়েছে। রয়েছে আনুষঙ্গিক আরো সমস্যা

পাশাপাশি উঠছে আরো একটি প্রশ্ন। যার নামে সিলিন্ডার সেই গ্রাহক যদি ডেলিভারির সময়ে বাড়িতে না থাকেন, সেক্ষেত্রে কীভাবে বায়োমেট্রিক সংগ্রহ করা হবে? পরবর্তী কালে কি বায়োমেট্রিক সংগ্রহ করা যাবে সেই গ্রাহকের? উপরন্তু ডিসেম্বর মাস ফের উৎসবের মাস। মাসের শেষে বড়দিন এবং বর্ষ শেষের উদযাপন রয়েছে। ছুটিছাটার মধ্যে গ্রাহকদের বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন এর প্রক্রিয়া কীভাবে সম্পূর্ণ হবে তা নিয়ে পরপর প্রশ্ন থেকেই যাচ্ছে।

Related Articles