Adhaar Card: আধার কার্ড ব্যবহারের সময় এই বিষয়গুলি মাথায় না রাখলেই পড়তে পারেন মহাবিপদে

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড (Adhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

আধার কার্ডে একজন ভারতীয় নাগরিকের অনেক তথ্য থাকে। এই তথ্যগুলি আধার গ্রাহক নিজে সহজেই দেখে নিতে পারবেন। এর জন্য প্রথমেই প্লে-স্টোর থেকে UIDAI অ্যাপলিকেশন ডাউনলোড করতে হবে। সেখানে গ্রাহকের আধার কার্ডের কিউআর কোডটি স্ক্যান করলেই সমস্ত তথ্য বিস্তারিতভাবে দেখে নিতে পারবেন। বলা বাহুল্য এর জন্যই এই কোডটি দেওয়া হয়েছে কার্ডের উপর।

তবে আধার কার্ড সম্পর্কে কয়েকটি বিষয় সকলের জেনে রাখা উচিত। আধার কার্ড থেকে অনেক তথ্য হাতিয়ে অনেকেই অনেক অসাধু কাজে ব্যবহার করতে পারে। তাই এই বিষয়টি নিয়ে আধার গ্রাহককে সচেতন থাকা উচিত যাতে করে আধার কার্ডটি অন্য কারো হাতে না পড়ে। এছাড়াও আধার কার্ডের যাবতীয় কাজের জন্য OTP আসে মোবাইলে। সেই OTP কারো সাথে শেয়ার ককরে উচিত নয়। পাশাপাশি পাবলিক কম্পিউটার থেকে ই-আধার ডাউনলোড করলে প্রিন্ট নেওয়ার পর সেটি সেই কম্পিউটার থেকে মুছে ফেলতে হবে।

তবে এই আধার সুরক্ষার বিষয়ে আরো অনেক নিত্যনতুন প্রযুক্তি আনতে চলেছে UIDAI। জানা গেছে, এবার থেকে মাস্ক আধার ব্যবহার করা যাবে। অর্থাৎ, এক্ষেত্রে কোনো আধার গ্রাহক যদি তার আধার নম্বর দেখাতে না চান, সেক্ষেত্রে তিনি এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন। এই প্রযুক্তি কিছুদিনের মধ্যেই লাগু হবে বলে জানা গেছে।