Hoop Life

Lifestyle: নিয়মিত ব্যবহার করুন এই ৪ জিনিস, নতুন বছরেই পাবেন গাল-ভর্তি শখের দাঁড়ি

নভেম্বর মাসে অনেকেই ‘নো শেভ নভেম্বর’ পালন করে থাকেন। অর্থাৎ, নভেম্বরের গোটা মাসে দাঁড়ি না কমানোর এটি একটি ট্রেন্ড। আজকাল যেহেতু দাঁড়ি রাখাটাই ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে, তাই এই বিশেষ রীতির প্রচলন আজকাল সব জায়গাতেই বেড়েছে উল্লেখযোগ্য হারে। কারণ এখন ভারতীয়দের মধ্যে দাঁড়ি রাখার অভ্যেস বেড়েছে উল্লেখযোগ্য হারে। বিশেষ করে যুবকদের মধ্যেই এই ট্রেন্ড ছড়িয়ে পড়েছে সর্বোচ্চ হারে। কারণ আজকাল যুবসমাজের চোখে, দাঁড়ি হল হ্যান্ডসাম লুকের পিছনে এক অন্যতম রহস্য।

কিন্তু কথায় আছে, বেল পাকলে কাকের কি! অর্থাৎ, যেসব পুরুষের দাঁড়ি নেই তাদের দাঁড়ির ফ্যাশন জেনেই বা কি হবে! এই নিয়ে এমন অনেক পুরুষকে হীনমন্যতায় ভুগতে দেখা যায়, যাদের মুখজুড়ে চাপ দাঁড়ি গজায় না। মূলত হরমোনের কারণেই শরীরে লোমের আধিক্য নির্ভর করে। কিন্তু এখনকার যুবকরা ক্লিন-শেভ বা পাতলা দাঁড়ি নিয়ে যেন এক চরম সমস্যায় ভোগেন। তবে এই প্রতিবেদনে এমন কয়েকটি ঘরোয়া উপায়ে সন্ধান রইল, যার মাধ্যমে দাঁড়ি হবে ঘন ও চাপ। একনজরে দেখে নিন সেইসব উপায়।

● নিয়মিত দাঁড়ি না কাটা: অনেকেই মনে করেন যে ঘন ঘন দাঁড়ি কাটলেই ঘন ও চাপ দাঁড়ি গজাবে। এই ধারনা তরুণদের মধ্যে বেশি থাকে। তবে এটি সম্পূর্ণ ভুল। এমনকি ঘন ঘন দাঁড়ি কাটা হলে ভবিষ্যতে দাঁড়ি গজাতে সমস্যার সৃষ্টি হয়। তাই দাঁড়ি গজানোর সময় অন্তত ৫ থেকে ৬ সপ্তাহ অন্তর দাঁড়ি কামানো উচিত।

● পেঁয়াজের রস ব্যবহার করা: চুল বা দাঁড়ি গজানোর ক্ষেত্রে গতি আনতে পেঁয়াজের রস একটি অব্যর্থ টোটকা হতে পারে। এর জন্য প্রতিদিন নিয়ম করে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিয়ে দাঁড়ির গোড়ায় মালিশ করতে হবে। এতে দাঁড়ি গজাবে খুব দ্রুত।

● ভিটামিন বি-১২ খাওয়া: ভিটামিন বি-১২ আমাদের শরীরের পুরুষত্বের হরমোনগুলির ক্ষরণ বৃদ্ধি করে। তাই ভিটামিন বি-১২ সম্বলিত ক্যাপসুল নিয়মিত খেলে দাঁড়ি ঘন ও চাপ হয়। তবে এটি নিয়মিত রাতে শোবার আগে খেতে হবে। এই ওষুধের তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

● উষ্ণ জলে মুখ ধোয়া: দাঁড়ি গজানোর গতি বৃদ্ধি করতে হলে মুখের যত্ন নেওয়া দরকার। তাই নিয়মিত রাতে শোবার আগে ঈষদুষ্ণ গরম জলে মুখ ধোয়া উচিত। তারপর মুখে ইউক্যালিপটাস সম্বলিত ক্রিম দিয়ে অন্তত ১৫ মিনিট মালিশ করতে হবে। এতে উপকার মিলবে।

Disclaimer: প্রতিবেদনেটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। উপরোক্ত উপায়গুলি শতভাগ সমাধানের দাবি করে না।

Related Articles