Finance News

Flight Ticket: মধ্যবিত্তদের প্লেন চড়ার স্বপ্ন এবার হবে পূরণ, একলাফে কমছে বিমানের টিকিটের মূল্য

দেশে গণপরিবহনের যেকটি মাধ্যম রয়েছে তার মধ্যে একটি বিমান পরিষেবা (Flight)। তবে অন্যান্য পরিবহন মাধ্যম অর্থাৎ সড়ক এবং রেল পরিষেবার মতো বিমান পরিষেবা ততটা জনপ্রিয় নয় সাধারণ মানুষের মধ্যে। কারণ বাস, ট্রাম বা ট্রেনের টিকিটের তুলনায় বিমানের টিকিটের দাম অনেকটাই বেশি। তাই শখ থাকলেও সাধ্যের অভাবে অনেকেই বিমানে উঠতে পারেন না। তবে এবার সাধারণ মানুষের কথা ভেবে নয়া সিদ্ধান্ত নিল অসামরিক বিমান পরিবহন দফতর। এই নতুন সিদ্ধান্তের ফলে এবার বিমানের টিকিট অনেকটাই সহজলভ্য হবে সাধারণ মানুষের কাছে।

সড়ক, রেলপথ, জলপথ এবং আকাশপথের মধ্যে বিমানেই তুলনামূলক বেশি খরচ হয়। অন্যান্য মাধ্যম গুলির তুলনায় গন্তব্যে অনেক তাড়াতাড়ি পৌঁছানো যায় বিমানে। ভাড়ার পেছনে টাকাটাও গুনতে হয় তেমন। তবে এবার অসামরিক বিমান পরিবহন মন্ত্রী রামমোহন নাইডু এবার বিমানের টিকিট নিয়ে নতুন ঘোষণা করলেন। নতুন দায়িত্ব পেয়েই সাধারণ মানুষের জন্য এক দারুণ ঘোষণা করলেন তিনি। এর জেরে এবার থেকে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে আসবে বিমান টিকিটের দাম।

নতুন দায়িত্ব পেয়ে রাম মোহন নাইডু জানান, বর্তমানে বিমানের টিকিটের দাম কমানোই সরকারের মূল লক্ষ্য। সাধারণ মানুষের কাছে বিমান পরিষেবা সহজলভ্য করার জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। মূলত ফ্লাইট সাসপেনশন, গো ফার্স্টের দেউলিয়া প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়ার মতো কারণের জন্য বিমানের টিকিটের মূল্য বেশি হয়ে থাকে। পাশাপাশি নতুন রুট চালু করার জন্য যথেষ্ট সংখ্যক বিমানও নেই ভারতীয় এয়ারলাইনে। এই কারণেই বিমানের টিকিটের দাম বাড়ছে। তবে পরিবহন দফতরের আশা, আগামী কয়েক মাসের মধ্যেই বিমানের টিকিটের দাম ৫-১০ শতাংশ কমতে পারে।

তবে জানা যাচ্ছে, দেশের আভ্যন্তরীণ বিমান রুটগুলিতেই কমতে পারে টিকিটের দাম। আগামী কয়েক মাসের মধ্যেই অন্ততপক্ষে ১০ টি বিমান আনতে চলেছে ভারতীয় এয়ারলাইন্স। এর ফলে বিমানের সংখ্যাও যেমন বাড়বে, তেমনি টিকিটও সহজলভ্য হবে। পাশাপাশি ATF এর আমদানি শুল্ক এবং দামেও পাওয়া যাচ্ছে ছাড়, যে কারণে সাধারণ মানুষের অনেকটাই সুবিধা হবে। এয়ার ইন্ডিগোর তরফে জুলাই অগাস্ট মাসে বিমানের টিকিটের দাম কমানো হয়েছে, যাতে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ টিকিট বুকিং বাড়ে। অপর এয়ারলাইন্স সংস্থা ভিস্তারার তরফেও টিকিটের দাম কমানো হয়েছে। এর ফলে সাধারণ মানুষের পকেটে চাপ অনেকটাই কম পড়বে।

Related Articles