Hoop News

Post Office Scheme: নামমাত্র টাকায় দুর্দান্ত রিটার্ন, সন্তানের ভবিষ্যতের জন্য উপযুক্ত পোস্ট অফিসের এই স্কিম

সকল বাবা-মাই তার সন্তানের ভবিষ্যতের কথা ভেবে একটু একটু করে টাকা জমায় কিন্তু পোস্ট অফিসের এই স্কিমের কথাটি আপনি যদি জানতে পারেন, তাহলে আর অন্যত্র আপনি টাকা জমানোর কথা ভাববেনই না, মাত্র টাকা বিনিয়োগ করেই আপনি পেতে পারেন লক্ষ লক্ষ টাকা। বীমা প্রকল্পটি একেবারে বাচ্চাদের জন্য তাই মা-বাবারা যদি বাচ্চাদের ভবিষ্যতের জন্য সচেতন হন তাহলে অবশ্যই এই বীমাটি করাতে পারেন।

জীবন বিমা প্রকল্প (Post Office Bal Jeevan Bima Scheme)

এটি একটি বিমা প্রকল্প যা বিশেষ করে শিশুদের জন্য। পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের এই স্কিমে, মেয়াদপূর্তিতে ৩ লক্ষ টাকা পাওয়া যেতে পারে।

স্কিম সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন

চাইল্ড লাইফ ইন্স্যুরেন্স স্কিমে, পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (PLI) এবং গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স (RPLI) এর অধীনে দুটি আলাদা আলাদা বিমা দেওয়া হয়। একটি পলিসি নিয়ে থাকেন, তাহলে পলিসিধারী ১ লাখ টাকা পর্যন্ত পাবেন। উভয়ের প্রিমিয়ামও আলাদাই হয়। পলিসিটিকে আকর্ষণীয় করার জন্য এন্ডোমেন্ট পলিসির মতো এতে বোনাস আপনি যদি গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের অধীনে এই পলিসিটি নিয়ে থাকেন, তাহলে ১০০০ টাকায় প্রতি বছর ৪৮ টাকা করে বোনাস দেওয়া হয়। আর পোস্টাল লাইফ ইন্স্যুরেন্সের অধীনে প্রতি বছর ৫২ টাকা বোনাস দেওয়া হয়।

সর্বোচ্চ দুজন শিশু উপকৃত হবে

পোস্ট অফিসের বাল জীবন বিমা প্রকল্প বাচ্চাদের বাবা-মা তবে আপনি কিনতে পারেন, আর সর্বাধিক যদি দুজন শিশু থাকে, তাহলেই তাকে এই প্রকল্পের সুবিধা দেওয়া যেতে পারে যত চুলকানি এখন ভর করেছে এই প্রকল্পের সুবিধা সর্বাধিক দুই শিশুকে দেওয়া যেতে পারে।

বছর পর পরিশোধিত পলিসি 

৫ বছরের জন্য নিয়মিত প্রিমিয়াম পরিশোধ করার পর, এই পলিসি শেষ হবে। স্কিম নেওয়ার পরে, প্রিমিয়াম পরিশোধ করার পরে, প্রিমিয়াম পরিশোধ করার দায়িত্ব মা বাবার। কিন্তু যদি মা বাবা যদি পলিসির মেয়াদপূর্তির আগে মারা যান, তাহলে সন্তানের প্রিমিয়াম ছাড় দেওয়া হবে। যদি শিশুটি মারা যায়, তবে অর্থ মনোনীত ব্যক্তিকে দেওয়া হবে।

Related Articles