Hoop News

বিপজ্জনক তিস্তা, বন্ধ হল দার্জিলিং-কালিম্পং সড়ক, পর্যটকদের জন্য জারি সতর্কতা

দক্ষিণবঙ্গের মানুষ গরমে কার্যত হাঁসফাঁস করছে। একটানা তীব্র রোদে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল কলকাতা সহ দক্ষিণবঙ্গের আশপাশের জেলাগুলিতে। বৃহস্পতিবার বৃষ্টির কারণে দক্ষিণে গরম অনেকটা কমলেও উত্তরবঙ্গে (North Bengal) পরিস্থিতি বেশ অনেকদিন ধরেই উদ্বেগজনক। একটানা প্রবল বৃষ্টিতে তিস্তা নদীর জলস্তর বাড়ছে বিপজ্জনক ভাবে। বন্ধ হয়ে গিয়েছে একাধিক রাস্তা। এমতাবস্থায় পর্যটকদের সাবধান করা হচ্ছে যাতে তারা প্রবল বৃষ্টিতে রাস্তায় না বেরোন।

তিস্তার জল বেড়ে পেশকের রাস্তার উপর দিয়ে বইছে। এর জেরে দার্জিলিং কালিম্পং সড়ক প্রায় বন্ধ হয়ে গিয়েছে। গাড়ি চলাচল বন্ধ করা হয়েছে আপাতত। তিস্তাবাজার এবং সংলগ্ন বাসিন্দাদের বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে। কালিম্পং জেলা প্রশাসন এবং দুর্যোগ মোকাবিলা দফতরের তরফে পরিস্থিতির উপরে নজর রাখা হয়েছে। পর্যটকরা যাতে ঝুঁকি নিয়ে রাস্তায় না বের হন তার জন্য সতর্ক করা হচ্ছে।

১০ নম্বর জাতীয় সড়ক অবশ্য সম্পূর্ণ ভাবে বন্ধ করা হয়নি। তবে এখানেও বেশ কিছু জায়গায় রাস্তার উপরে জল উঠে এসেছে। সাবধানে চলাচল না করলে যেকোনো সময় বড় কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে। এর মধ্যেই বেশ কিছু জায়গায় নতুন করে ধস নামতে শুরু করেছে। লিকুভির, রবিঝোরার মতো এলাকায় জারি করা হয়েছে সতর্কতা। উল্লেখ্য, এর আগে বালুখোলা এবং লিকুভিরে ধস নামায় বন্ধ রাখতে হয়েছিল জাতীয় সড়ক।

সিকিম, দার্জিলিং এবং কালিম্পংয়ে প্রচণ্ড বৃষ্টির জেরে তিস্তার জল দুকূল ছাপিয়ে বইছে। দার্জিলিং কালিম্পং সড়কের উপর দিয়ে বইছে জল। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এখনি উত্তরবঙ্গে দুর্যোগ কমার কোনো সম্ভাবনা নেই। অসম, মেঘালয়, সিকিম সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে আগামী ৪-৫ দিন অতি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles