Hoop Story

Durga Puja Destination: পুজোয় বেড়াতে উত্তরবঙ্গ যাচ্ছেন? ঘুরে আসুন এই হাই বাজেটের পুজোগুলো থেকে

পুজোর সময় কলকাতায় ভিড়ভাট্টায় ঠাকুর দেখতে একেবারে ভালো লাগেনা, তাহলে একটু নিরিবিলিতে যদি বেড়াতে যেতে চান? সেখানে গিয়েও কিন্তু মা দুর্গাকে দেখে আসতে পারেন। উত্তরবঙ্গে এরকম প্রচুর হাই বাজেটের বড় বড় পুজো হয়। এখানে ঘুরে এলে শুধুমাত্র যে আপনি পাহাড় দেখতে পাবেন, তা কিন্তু নয়, দুর্গাপুজো দেখতে পারবেন, তাই আর দেরি না করে জেনে নিন উত্তরবঙ্গের কোথায় কোথায় ভালো পুজো হচ্ছে।

উত্তরবঙ্গে বেড়াতে গেলেই শিলিগুড়ি, ডুয়ার্স, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এই জায়গাগুলো আমরা বেড়াতে সহজেই যাই। তাই পুজোর সময় যদি পাহাড় দেখতে চান, তার সঙ্গে যদি দুই একটা দুর্গা পুজো দেখতে দেখতে চান, তাহলে অবশ্যই উত্তরবঙ্গের এই জায়গগুলো ঘুরে আসতে পারেন। আমরা প্রথমেই যে জায়গাটির কথা বলব সেটি হল শিলিগুড়ি। এরপরের ডেস্টিনেশন জলপাইগুড়ি, তারপরে ডেসটিনেশন আলিপুরদুয়ার, সর্বশেষ ডেসটিনিশন দার্জিলিং।

শিলিগুড়ি- পাহাড়ে বেড়াতে গেলে যে জায়গা দুটির কথা সবার আগে মনে পড়ে তাহল তরাই আর ডুয়ার্স। আপনি এই পাহাড়ের যে কোন জায়গায় যেতে গেলেই, আপনাকে প্রথমে শিলিগুড়ির উপর দিয়ে যেতে হবে। তাই শিলিগুড়িতে যদি যান সেখানে গিয়েও কয়েকটা দুর্গা ঠাকুর দেখে ফেলতে পারেন।দেশবন্ধু পাড়া, জাতীয় তরুণ সংঘ, ডাঙ্গিপাড়া, স্বস্তিকা যুবক কেন্দ্র, রথখোলা স্পোর্টিং, রবীন্দ্রনগরের, রবীন্দ্র সংঘ, সুভাষপল্লী, সংঘ শ্রী, ভারত নগরের সূর্যনগর, ফ্রেন্ডস ইউনিয়ন আরো অনেক।

জলপাইগুড়ি- এরপরে destination হতেই পারে জলপাইগুড়ি, জলপাইগুড়ি থেকে সহজেই আপনি যেতে পারবেন গরুমারা, চালশা, লাটাগুড়ি, গজলডোবা প্রভৃতি দারুন জায়গায়। কিন্তু এই জায়গায় যাওয়ার পথে পড়বে জলপাইগুড়ি, তরুণ দল, রাজ বাড়ির পুজো, দিশারী ক্লাব, সেনপাড়া, জয়ন্তি পাড়া, বাবু পাড়া আরও কত।

আলিপুরদুয়ার- উত্তরবঙ্গের আরেকটি অসাধারণ জায়গা হল আলিপুরদুয়ার। আলিপুরদুয়ারে বেড়াতে গেলে আপনি অনেকগুলো দুর্গা পুজোকে একসঙ্গে দেখতে পাবেন। যেমন দত্তপাড়া, নেতাজি রোড, দুর্গা বাড়ি, লোহারপুল আরো অনেকগুলি।

দার্জিলিং- উত্তরবঙ্গের সবচেয়ে উল্লেখযোগ্য বেড়াতে যাবার জায়গা হল দার্জিলিং। বাঙালি দার্জিলিং বেড়াতে যায়নি এমনটা কিন্তু শোনা যায় না, কিন্তু পুজোর সময় যদি দার্জিলিং বেড়াতে চান, তাহলে কাঞ্চনজংঘা ছাড়া অনেক কিছু দেখা খাওয়ার পাশাপাশি দুর্গাপুজো কিন্তু দেখতে মিস করবে না। এখানে নৃপেন্দ্র নারায়ণ বেঙ্গলি হিন্দু হল আর কার্শিয়াঙ্গের কাছাকাছি হলে দেখতে রাজরাজেশ্বরী হলে পুজো দেখতে এক্কেবারে মিস করবেন না।

Related Articles