Hoop NewsHoop Trending

Sheikh Hasina: মুখ ফেরালো আমেরিকাও, গদিচ্যুত হাসিনার ভিসা বাতিল মার্কিন যুক্তরাষ্ট্রের

আবারো বড় ধাক্কা খেলেন বাংলাদেশের (Bangladesh) প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। সোমবার প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছেড়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। আপাতত নয়া দিল্লিতে আশ্রয় নিয়েছেন তিনি। তাঁকে পরবর্তী পরিকল্পনার জন্য কিছুদিনের সময় দিয়েছে ভারত। এর মাঝেই জানা গেল, ক্ষমতাচ্যুত হাসিনার ভিসা প্রত্যাহার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রিপোর্ট বলছে, এই মুহূর্তে দিল্লির সেফ হাউসে রয়েছেন শেখ হাসিনা। শোনা যাচ্ছে, পশ্চিমী দেশগুলিতে আশ্রয় নেওয়ার পরিকল্পনায় রয়েছেন তিনি। কিন্তু ইঙ্গিত পাওয়া যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র তাঁকে আশ্রয় দিতে প্রস্তুত নয়। এদিকে সূত্রের খবর বলছে, হাসিনার বোন রেহানা যুক্তরাজ্যের নাগরিকত্ব নিয়েছেন তিনি। খুব শীঘ্রই তিনি সে দেশে চলে যেতে পারেন বলে খবর।

বোন রেহানাকে নিয়েই সোমবার দেশ ছাড়েন শেখ হাসিনা। ব্রিটেনের কাছে আশ্রয় চেয়ে ইতিমধ্যেই প্রত্যাখাত হয়েছেন তিনি। আর এবার আমেরিকাও মুখ ফেরালো হাসিনার দিক থেকে। বিশেষজ্ঞদের মতে, আমেরিকার ইন্ধনেই ক্ষমতা হারিয়েছেন হাসিনা। তবে এবার প্রশ্ন উঠতে শুরু করেছে, আমেরিকার ভিসা বাতিলের ঘটনায় তাঁর রাজনৈতিক জীবনে কোনো প্রভাব ফেলবে কিনা। কারণ আন্তর্জাতিক রাজনীতিতে আমেরিকার প্রভাবের কথা মাথায় রেখে বাকি পশ্চিমী দেশগুলিও একই পথ ধরবে কিনা তা নিয়ে প্রশ্ন থাকছে। এও মনে করা হচ্ছে, এমন যদি হয় তবে রাশিয়া, বেলারুশ বা পশ্চিম এশিয়ার কোনও দেশে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন হাসিনা।

প্রসঙ্গত, সংরক্ষণের বিরুদ্ধে আন্দোলনে বিগত বেশ অনেকদিন ধরেই উত্তাল ছিল বাংলাদেশ। পথে নামে ছাত্রছাত্রীরা। পড়ুয়াদের মৃত্যুতে বিক্ষোভ ক্রমে তীব্র হয়। সোমবার পরিস্থিতি ওঠে চরমে। দেশের লক্ষ লক্ষ মানুষ নেমে আসে রাস্তায়। শেষমেষ পদত্যাগ করে দেশ ছাড়েন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের বাসভবন থেকে সামরিক হেলিকপ্টারে দেশ ছাড়েন তিনি।

Related Articles