Hoop News

উচ্চ মাধ্যমিকে চালু হচ্ছে নতুন সেমিস্টার সিস্টেম, প্রশ্নপত্র নিয়ে স্কুলগুলিকে কড়া নির্দেশ সংসদের

আগামী বছর থেকেই রাজ্য শিক্ষা স্তরে আসতে চলেছে বড়সড় পরিবর্তন। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam) স্তরে চালু হতে চলেছে সেমিস্টার পদ্ধতি। চালু হতে চলেছে নতুন নিয়ম। বদল আসতে চলেছে সিলেবাসেও। এ বছর যে সমস্ত পড়ুয়ারা একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে তারা সেপ্টেম্বর মাসে নতুন পদ্ধতিতে পরীক্ষা দেবে। তার আগেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা হল নতুন নির্দেশিকা।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির জন্য এবং ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণির জন্য চালু করা হবে সেমিস্টার পদ্ধতি। জানা যাচ্ছে, এই নতুন পদ্ধতিতে আগের মতো টেস্ট পরীক্ষা দিতে হবে না উচ্চ মাধ্যমিক পযীক্ষার আগে। একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে থাকবে দুটি করে সেমিস্টার পরীক্ষা। তার ভিত্তিতেই পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। এই পদ্ধতিতে পাওয়া যাবে একটি সুবিধা। তা হল, কোনো পড়ুয়া যদি একটি সেমিস্টারে কম নম্বর পায় তাহলে পরবর্তী সেমিস্টারে ভালো নম্বর পেয়ে পুষিয়ে নিতে পারবে।

জানা গিয়েছে, এই পরীক্ষার প্রশ্নপত্র তৈরির ক্ষেত্রে বেশ কড়া হতে চলেছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন। এ বিষয়ে সংসদের তরফে জানানো হয়েছিল, একাদশ শ্রেণির দুটি সেমিস্টারের প্রশ্ন স্কুলের তরফে করা হবে এবং দ্বাদশ শ্রেণির দুটি সেমিস্টারের প্রশ্ন করবে সংসদ। তবে এরপরেও কিছু অভিযোগ উঠতে শুরু করেছে বিভিন্ন স্কুলের বিরুদ্ধে।

ইতিমধ্যেই অভিযোগ উঠতে শুরু করেছে যে অনেক স্কুল, শিক্ষা প্রতিষ্ঠান প্রশ্নপত্র কিনে নিচ্ছে। শোনা যাচ্ছে, কিছু কিছু সংস্থা স্কুল কলেজে প্রশ্নপত্র বিক্রি করার চেষ্টা করছে। এরপরেই সংসদের তরফে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, একাদশ এবং দ্বাদশ শ্রেণির সেমিস্টার পরীক্ষার প্রশ্নপত্র স্কুলগুলিকেই তৈরি করতে হবে। অন্য কোথাও থেকে প্রশ্নপত্র কেনার ব্যাপারে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে সংসদ।

Related Articles