Hoop News

বিদ্যুতের বিলে মিলবে ৩০০ টাকা পর্যন্ত ছাড়, মধ্যবিত্তের ত্রাতা রাজ্য সরকারের এই স্কিম

জীবনে নূন্যতম আধুনিকতার জন্য প্রয়োজন বিদ্যুৎ। এটা ছাড়া মানুষের জীবন অচল। ফ্যান থেকে শুরু করে ফ্রিজ, এসি, টিভি সবই চলে বিদ্যুতে। তাই দৈনন্দিন জীবনযাত্রায় বিদ্যুতের প্রয়োজন অনেক। আবার এদিকে অতিরিক্ত বিদ্যুৎ খরচ হলে বিল (Electric Bill) দিতে গিয়ে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। তবে যা অনেকেই জানেন না, বিদ্যুতের বিলের চাপ থেকে গ্রাহকদের রেহাই দিতে পশ্চিমবঙ্গ সরকারের তরফে একটি দারুণ স্কিমের সূচনা করা হয়েছে। এর মাধ্যমে বিদ্যুতের বিল অনেকটাই কম আসবে।

রাজ্য সরকারের এই বিশেষ স্কিমের নাম হল হাসির আলো। ২০২০ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফে চালু করা হয়েছিল এই স্কিম। এই প্রকল্পের অধীনে থাকা গ্রাহকরা তিন মাসে প্রায় ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে পেয়ে থাকেন। অর্থাৎ এই স্কিমে প্রায় ৩০০ টাকা সাশ্রয় হয়ে থাকে গ্রাহকদের। রাজ্যের বহু মানুষ এই প্রকল্পের গ্রাহক। কিন্তু কারা কারা পাবেন এই প্রকল্পের সুবিধা?

যাদের ০.৩ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন গৃহস্থালীর কাজের জন্য ব্যবহৃত বিদ্যুৎ সংযোগ যে পরিবারের আছে তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।পাশাপাশি গ্রাহককে বিপিএল তালিকাভুক্ত হতে হবে। মূলত রাজ্যের আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবারগুলির উপর থেকে বিদ্যুতের বিলের বোঝা কমানোর জন্যই এই স্কিম চালু করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

এই স্কিমে আবেদন করতে হলে যথাযথ নথিপত্র সহ নিকটবর্তী বিদ্যুৎ দফতরের অফিসে যেতে হবে। সেখানেই নিজের নাম নথিভুক্ত করা যাবে এই প্রকল্পের জন্য। পাশাপাশি দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমেও এই স্কিমে নাম নথিভুক্ত করা যাবে।

Related Articles