Hoop News

হারিয়ে গিয়েছে আধার কার্ড! নম্বর মনে না থাকলেও এবার এইভাবে হবে সমাধান

যেকোনো ভারতীয় নাগরিকের কাছেই আধার কার্ড (Aadhar Card) অত‍্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। ভারতীয় নাগরিকত্বের অন‍্যতম প্রমাণ এটি। তাই প্রত‍্যেক ভারতবাসীরই আধার কার্ড তৈরি করা খুব জরুরি। ১২ নম্বরের এই ইউনিক আধার নম্বরটি প্রত‍্যেকের ক্ষেত্রে আলাদা আলাদা হয়ে থাকে। একজন ব‍্যক্তির বায়োমেট্রিক অর্থাৎ আঙুলের ছাপ এবং চোখের রেটিনা সংযুক্ত থাকে আধার নম্বরের সঙ্গে।

বিভিন্ন সরকারি কাজে তো বটেই, বেসরকারি কাজেও প্রয়োজন হয় আধার কার্ড। এমতাবস্থায় যদি আধার কার্ড হারিয়ে যায় তবে বড়সড় সমস‍্যায় পড়তে হতে পারে। আধার কার্ড না থাকলে আটকে যেতে পারে বিভিন্ন প্রয়োজনীয় কাজ। যদি আধার কার্ড হারিয়ে যায় তাহলে অনলাইনে সহজেই ডাউনলোড করে নেওয়া যাবে ই আধার কার্ড। তবে আধার নম্বর ভুলে গেলে পড়তে হতে পারে আরো বড় সমস‍্যায়।

সেক্ষেত্রে UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এরপর আধার কার্ডের নাম, ফোন নম্বর এবং ক‍্যাপচা কোড দেওয়ার পর মোবাইল নম্বরে আসবে একটি ওটিপি। সেই ওটিপি দিয়ে লগ ইন করার পর আধার কার্ড ডাউনলোড করতে হবে।

তবে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার্ড না থাকলে স্থানীয় আধার সেবা কেন্দ্রে ভিজিট করতে হবে। সেখানে নিজের বায়োমেট্রিক এবং কিছু তথ‍্য প্রদান করলে আধার কার্ডের প্রিন্ট পাওয়া যাবে।

Related Articles