Hoop News

Weather Update: ৪৫ – ৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে, মৎস্যজীবীদের সমুদ্রে নামতে নিষেধ, আগামীকাল কেমন থাকবে আবহাওয়া ?

গত ৪৮ ঘণ্টায় ফের আর্দ্রতাজনিত অস্বস্তি বেড়ে গেছে কলকাতায়। বৃষ্টি হলে সামান্য স্বস্তি হলেও গরম কিন্তু আবারো বেড়ে যাচ্ছে। কলকাতায় এখন আবহাওয়ায় আপেক্ষিক আদ্রতার পরিমাণ প্রায় 80 শতাংশ বর্ষা বিদায় নিলেও তাপমাত্রার বড় একটা পরিবর্তন হয়নি, তবে ছুটির দিনে আবারও দুর্যোগের আশঙ্কা শুনিয়ে দিচ্ছে আবহাওয়া অফিস। তারা জানাচ্ছে, যে জোড়া নিম্নচাপ এর প্রভাবে আগামী সপ্তাহে বাংলার আকাশে আবারো দুর্যোগের ঘনঘটা হওয়ার আশঙ্কা রয়েছে। পাঁচ দিনের জন্য সতর্কবার্তা ও জারি করে দেওয়া হয়েছে, আগামীকাল কেমন থাকবে আবহাওয়া চলুন জেনেনি।

আবহাওয়ার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, দক্ষিণবঙ্গের সাতটি জেলায় আবারো হলুদ সর্তকতা জারি করা হয়েছে, এই সাতটি জেলার মধ্যে রয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি যেখানে প্রায় বজ্রবিদ্যুৎ সহ একটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় কোন সতর্কবার্তা জারি করা হয়নি।

তবে মূলত বলা হয়েছে, উপকূলবর্তী এলাকায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে, মূলত ২২ শে অক্টোবর থেকে ২৪ শে অক্টোবর দক্ষিণ এবং উত্তর বঙ্গোপসাগরের মধ্যে প্রায় ৫৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। আর সেই কারণেই আবহাওয়া দপ্তর থেকে নিষেধাজ্ঞা জানিয়ে দেওয়া হচ্ছে, তারা জানিয়েছে যে মৎস্যজীবীরা যেন এই পাঁচ দিন সমুদ্রে না নামেন।

জোড়া নিম্নচাপ এর প্রভাব দেখা যাবে সেই জন্য বাংলার আকাশে আবারো দুর্যোগ দেখা দিতে চলেছে, মঙ্গলবার বিকেল থেকেই আবহাওয়ার অনেকটাই পরিবর্তন হয়ে যাবে। এমনটাও জানানো হয়েছে বুধবার এবং বৃহস্পতিবার কলকাতার সহ দক্ষিণবঙ্গের সব কটি জায়গাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, কয়েকটি জায়গায় আবার ভারী বৃষ্টিও হতে পারে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বাংলাদেশের খুলনা থেকে অন্ধপ্রদেশের উপকূলের মধ্যে এই ঝড় আসছে পড়া সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড় যদি আসে, তাহলে তার নাম দেওয়া হবে ডানা, এই নামটি দিয়েছে কাতার।

Related Articles