whatsapp channel

দুর্ঘটনায় পুড়ে গেছে দেহের একাংশ, মনের সাহসে খেলার জগতে শীর্ষ তালিকায় উড়িষ্যার কন্যা

জীবন এক অদ্ভুত রকম চ্যালেঞ্জের সামনে ফেলেছিল যখন উড়িষ্যার এক কন্যার বয়স মাত্র এক বছর। জ্বলন্ত এক গর্তের মধ্যে পড়ে গিয়ে পুড়ে যায় দেহের একাংশ। দেহের বাম দিকের বাম কনুই…

Avatar

HoopHaap Digital Media

জীবন এক অদ্ভুত রকম চ্যালেঞ্জের সামনে ফেলেছিল যখন উড়িষ্যার এক কন্যার বয়স মাত্র এক বছর। জ্বলন্ত এক গর্তের মধ্যে পড়ে গিয়ে পুড়ে যায় দেহের একাংশ। দেহের বাম দিকের বাম কনুই থেকে আঙ্গুল পর্যন্ত গোটা হাত ঝলসে যায়। অতটুকু একটি শিশু যার হয়তো বড় হয়ে অনেক কিছু করার স্বপ্ন তৈরি হচ্ছিল কয়েক মুহূর্তের ভুলে একেবারে পুড়ে ছারখার হয়ে গেল তার শরীরের অংশের সাথে সাথে মনের মধ্যে বাসা বেঁধে থাকা স্বপ্নগুলো।

কিন্তু জীবন মানুষকে কখন কিভাবে কোন জায়গায় এসে দাঁড়াবে তা কেউ বলতে পারে না যদি মনের জোর থাকে তাহলে সমস্ত বাঁধা বিপত্তিকে সহজে অতিক্রম করা সম্ভব তা প্রমাণ করে দিয়েছে সেই এক বছরের ছোট্ট মেয়ে জয়ন্তী বেহারা। ওড়িশার এই কন্যা ১৯ তম প্যারা অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের টি-টোয়েন্টি ম্যাচে ৪০০ মিটার দৌড়ে স্বর্ণ পদক পেয়েছেন। শারীরিকভাবে সুস্থ থেকেও যারা ভাবেন যে শুধুমাত্র ভাগ্যের জোরে সামনের দিকে এগোনো যায় তাদের কাছে এক আদর্শ কন্যা হল জয়ন্তী। কিভাবে শরীরের এমন বাধাকে অতিক্রম করে শুধুমাত্র মনের জোরে সামনের দিকে এগোতে হয় তা সবাইকে শিখিয়েছেন তিনি।

স্কুলে পড়াকালীন অন্যান্য শিশুদের দৌড় প্রতিযোগিতা সে লক্ষ্য করতে করতে মনে মনে তারও হয়ত স্বপ্ন ছিল এমন দৌড়ে তিনিও যোগ দেবেন এবং সাফল্য অর্জন করবেন। তাকে অনেকখানি মানসিকভাবে জোর দিয়েছেন তার মা-বাবা এবং তার কোচ বিষ্ণু প্রসাদ মিশ্র। জীবনের কঠিন পরিস্থিতিতে আর পাঁচটা লোক তাকে যতই নানাভাবে ব্যঙ্গ-বিদ্রুপ করুক না কেন এই তিনজন মানুষ তাকে সমানে মানসিক ভাবে জোর দিয়ে গেছেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media