whatsapp channel

গোপনাঙ্গের পিএইচ ব্যালেন্স বজায় রাখুন তিনটি প্রাকৃতিক উপায়ে

গোটা শরীরের পিএইচ ব্যালেন্স থাকে যা বজায় রাখার প্রয়োজন আছে। ত্বকের চুলের এমনকি গোপনাঙ্গেরও। তবে আমরা সবচেয়ে যে বিষয়টি কে উপেক্ষা করি তা হল গোপনাঙ্গ যা আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ…

Avatar

HoopHaap Digital Media

গোটা শরীরের পিএইচ ব্যালেন্স থাকে যা বজায় রাখার প্রয়োজন আছে। ত্বকের চুলের এমনকি গোপনাঙ্গেরও। তবে আমরা সবচেয়ে যে বিষয়টি কে উপেক্ষা করি তা হল গোপনাঙ্গ যা আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জায়গা। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে গোপন অঙ্গের গুরুত্ব অনেক বেশি।

অনেক সময় গোপনাঙ্গ কে পরিষ্কার করার জন্য বা গোপনাঙ্গ থেকে দুর্গন্ধ দূর করার জন্য অনেক বাজারচলতি ক্রিম ব্যবহার করে থাকি যা আমাদের শরীরের জন্য এবং গোপনাঙ্গের জন্য সত্যিই খুব ক্ষতিকর। এতে গোপনাঙ্গের পিএইচ ব্যালেন্স অনেকটাই কমে যায়।

টক দই -»
নিয়মিত সীমিত পরিমাণে টক দই খেতে হবে। টক দইয়ের মধ্যে থাকা উপাদান গোপনাঙ্গের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। টক দই এ সামান্য বিট নুন দিয়ে খান। কখনই চিনি মেশাবেন না।

আমলকী -»
প্রতিদিন খাওয়ার পর একটা করে আমলকী খান। এটি গোপনাঙ্গের দুর্গন্ধ কে একেবারে সরিয়ে দিয়ে গোপনাঙ্গের পিএইচ ব্যালেন্স বজায় রাখতে সাহায্য করে।

জল -»
জলের মধ্যে আছে প্রচুর শক্তি। কোন রকম শারীরিক সমস্যা না থাকলে সারা দিনে অন্তত ৫ লিটার জল পান করুন। তাজা ফলের রস পান করতে পারেন জলের মধ্যে থাকা উপাদান শরীরকে অনেক বেশি হাইড্রেটেড করে যার ফলে ভ্যাজাইনার পিএইচ ব্যালেন্স বজায় থাকে।

যে গুলি একদম খাবেন না-»
১) চিনি খাওয়া কমাতে হবে, তার জায়গায় মধু, গুড়, খেজুর খান।
২) জাংক ফুড খাওয়া বন্ধ করতে হবে।
৩) ময়দা, পাউরুটি খাওয়া বন্ধ করতে হবে।
৪) মদ্যপান, ধূমপান থেকে বিরত থাকতে হবে।

কি ব্যবহার করবেননা-»
১) গায়ে মাখার সাবান ব্যাবহার করবেন না।
২) বডি ওয়াশ ব্যবহার করবেন না।
৩) বডি লোশন করবেন না।

কি ব্যবহার করবেন-»
১) প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার সময় দেহের আর পাঁচটা জায়গার মতো গোপনাঙ্গের যত্ন নিন। হাল্কা গরম জলে ভালো করে ধুয়ে নিন। শুকনো কাপড় দিয়ে মুছে নিন।
২) হাতে সামান্য নারকোল তেল নিয়ে ভ্যাজাইনার চারপাশে ভালো করে মালিশ করতে পারেন এতে ভ্যাজাইনাল দুর্গন্ধ দূর হয় এবং ভ্যাজাইনাল পিএইচ ব্যালেন্স বজায় থাকে ভ্যাজাইনা সুস্থ থাকে।
৩) সব সময় সুতির অন্তর্বাস পরার চেষ্টা করুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media