Hoop Life

মেথি শাক খেলে সহজেই সেরে উঠবে যে ৬টি কঠিন রোগ

শীতকালে বাজারে গেলে উপচে পড়ে মেথি শাকের ভান্ডার। ঋতুকালীন সবজি শরীরের পক্ষে খাওয়া ভীষণ উপকারী। মেথি শাক ভাজা, শীতকালীন সবজি দিয়ে চচ্চড়িতে মেথিশাক কিংবা আলু, লঙ্কা, সরষের তেল, মেথি শাক সিদ্ধ করে খাওয়া প্রচলন রয়েছে। মেথি শাকের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল আরো অনেক কিছু। শীতকালে মাত্র ৫ থেকে ১০ টাকাতে এক আঁটি মেথি শাক পাওয়া যায়।

ওজন কমাতে মুখ্য ভূমিকা পালন করে মেথি শাক। যারা ডায়েট করছেন তারা সুপের মধ্যে কিংবা আলু সেদ্ধ সঙ্গে মেখে খেতে পারেন। পুষ্টি ও যাবে ওজনও কমবে।

সুগার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে মেথি শাক। এমনিতেই বলে যাদের সুগার আছে তারা মেথি ভেজানো জল খান, কিংবা মেথি চা খেতে পারেন। তাদের ক্ষেত্রে শুধু মেথি নয়, মেথি শাক ভীষণ গুরুত্বপূর্ণ।

এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বক ভালো রাখতে সাহায্য করে মেথি শাক। ত্বকের জেল্লা বাড়াতে গোটা শীতকাল জুড়ে মেথিশাক খান।

হজম শক্তি বাড়াতে সাহায্য করে মেথি শাক। যারা গ্যাস, অম্বল এর সমস্যায় ভুগছেন তারা নিয়মিত মেথি শাক খান। বদহজম, অম্বল ইত্যাদি একেবারে চলে যাবে।

এর মধ্যে থাকা প্রচুর পরিমাণে ফাইবার অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ইউরিন পরিষ্কার করতে সাহায্য করে। যারা মুত্রজনিত সমস্যায় ভুগছেন তারা নিঃসন্দেহে মেথি শাক খান।

যারা হাই কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তাঁরা নিয়মিত মেথিশাক খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত থাকে।

whatsapp logo