whatsapp channel

ছোট্ট ঘরের টেবিলে একটা বাগান করুন, তৈরি করুন টেরারিয়াম

ছোট ছোট কাঁচের বোতলে মানিপ্লান্ট গাছ লাগিয়ে ঘর সাজানো অনেকেই করে থাকেন। বর্তমানে এখন জায়গার অভাবে গাছ লাগানো যদি ছেড়ে দেন তাহলে ভুল করবেন। আপনার ছোট ছোট বারান্দা বাগান কিংবা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ছোট ছোট কাঁচের বোতলে মানিপ্লান্ট গাছ লাগিয়ে ঘর সাজানো অনেকেই করে থাকেন। বর্তমানে এখন জায়গার অভাবে গাছ লাগানো যদি ছেড়ে দেন তাহলে ভুল করবেন। আপনার ছোট ছোট বারান্দা বাগান কিংবা পড়ার কাঠের টেবিলের তুলে আনতে পারেন একটুকরো বাগানকে। ছোট কাঁচের পাত্রের মধ্যে পছন্দের গাছ, লতাগুল্ম ইত্যাদি দিয়ে যে শিল্প হয় তাকেই বলা হয় টেরারিয়াম। বর্তমানে জায়গার অভাব এর জন্য এই শিল্প বেশ প্রচলিত হয়েছে।

Advertisements

বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন টেরারিয়াম।এর জন্য খুব বেশি উপকরণ এর দরকার হয়না।
১) একটা কাঁচের পাত্র, কাচের শিশি
২) নুড়ি পাথর
৩) কাঠ কয়লা
৪) মস
৫) কয়েকটি ইনডোর প্লান্ট

Advertisements

কাঁচের পাত্রের মধ্যে প্রথমে ছোট ছোট পাথরের টুকরো দিয়ে দিতে হবে। ইচ্ছা করলে অ্যাকোয়ারিয়ামের ভেতরে ব্যবহৃত রঙিন পাথরের টুকরো দিতে পারেন। এরপর ওর ওপর কাঠ-কয়লার পুরু স্তর দিয়ে দিতে হবে। তার উপরে মাটি দিয়ে দিতে হবে।

Advertisements

বাগান থেকে মস জাতীয় গাছ নিয়ে এসে এর ওপরে দিয়ে দিন। পছন্দের ইনডোর প্লান্টের সুন্দর করে ডেকোরেশন করে দিন। ফার্ন জাতীয় গাছ ব্যবহার করতে পারে। ছোট ছোট প্লাস্টিকের খেলনা দিয়ে দিতে পারেন।

Advertisements

মাঝেমধ্যে জল স্প্রে করে দিতে হয়। তবে খেয়াল রাখতে হবে অতিরিক্ত জল যেন না পড়ে যায়। যদি এর মধ্যে পোকামাকড়ের সংক্রমণ হয় অবশ্যই কীটনাশক স্প্রে করতে হবে। টেরারিয়াম টেবিলে রাখার থেকেও ঝুলিয়ে রাখলেও বেশ সুন্দর লাগে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media