Hoop Life

Diwali Pet Care: শব্দবাজির আওয়াজে ভয় পাচ্ছে পোষ্যরা! জেনে নিন এই অবস্থায় কি করবেন

Advertisements

দীপাবলির সময় আপনার পোষা প্রাণী এবং পথের কুকুর ভয়ে কাঁপছে? রাস্তায় জোরে জোরে বাজি ফাটছে আর বাড়ির ভেতরে আপনার পোষ্য কাঁপছে এবং ঘেউ ঘেউ করছে? তা সত্যিই দুঃখজনক। বাড়ির কুকুরের থেকে রাস্তার কুকুরও দীপাবলির ক্ষতিকারক প্রভাবে বেশি আক্রান্ত হয়। কুকুরের শোনার ক্ষমতা অনেক বেশি থাকে, আর কুকুর এত বেশি শুনতে পায় যার ফলে কুকুর ক্ষতিগ্রস্ত হয় অনেক বেশি। এমন অনেক সমীক্ষায় দেখা গেছে অতিরিক্ত আওয়াজের জন্য রাস্তার কুকুর মারা গেছে।

অতিরিক্ত আওয়াজ থেকে বাঁচতে অনেক সময় রাস্তার ধারে থাকা গাড়ির নিচে কুকুর আশ্রয় নেয়। এই দিন অবশ্য করে খেয়াল করে গাড়ি বার করবেন। গাড়ি চালানোর সময় নীচটা খেয়াল করে দেখবেন। কোন কুকুর আশ্রয় নিয়েছে কিনা। তাহলে কিন্তু বিপদ আরো বেড়ে যেতে পারে, এমনিতেই কুকুরটির যথেষ্ট ভীতু হয়ে রয়েছে, আর তারপরে যদি গাড়িতে কোনো ভাবে ধাক্কা লাগে তাহলে সমস্যা অনেকটাই গুরুতর হবে, তাই এই দিকটি মাথায় রাখুন।

Diwali Pet Care: শব্দবাজির আওয়াজে ভয় পাচ্ছে পোষ্যরা! জেনে নিন এই অবস্থায় কি করবেন

মজা, ইয়ার্কি করার সময় অনেকেই কুকুরের লেজে কালিপটকা বেঁধে দিয়ে জ্বালিয়ে দেন, যা কিন্তু সত্যিই দুঃখজনক। মানুষের কাছ থেকে এমন নির্মমতা সত্যি আশা করা যায় না। কিন্তু বর্তমানে কিছু কিছু মানুষের মানসিকতা পশুর থেকেও অধম হয়ে গেছে, তাই তারা এই সমস্ত খারাপ কাজ করে থাকেন। যদি চোখের সামনে দেখেন এমন খারাপ কাজ হচ্ছে, তাহলে তার প্রতিবাদ করুন।

কালীপুজোর দিন, যদি আপনার কোন খালি গ্যারেজ থাকে বা কোন খোলা জায়গা থাকে সেক্ষেত্রে বাড়ির দরজা কুকুরের জন্য খুলে রাখুন। কিছুটা সময়ের জন্য তাদেরকে নিজের সেই স্থানে রেখে দিন। জল, বিস্কুট খেতে দিন। যাতে তারা ভয় থেকে একটু রক্ষা পেতে পারে। বাজির আওয়াজ কমে যেতে তাদেরকে বাইরে ছেড়ে দিন। কালীপুজোর দিন বাতাসে অনেক বেশি দূষণের মাত্রা বেড়ে যেতে পারে তাই শুধুমাত্র কুকুর নয়, এছাড়াও যে সমস্ত পাখিরা ঘুরে বেড়ায় তাদেরও কিন্তু জলের প্রয়োজন হতে পারে, সেক্ষেত্রে ছাদে, বারান্দায়, উঠোনে বড় বড় পাত্রে করে জল রেখে দিন।

Diwali Pet Care: শব্দবাজির আওয়াজে ভয় পাচ্ছে পোষ্যরা! জেনে নিন এই অবস্থায় কি করবেন

এ তো গেল রাস্তার পশুপাখিদের কথা। কিন্তু বাইরে জোরে জোরে বাজি ফাটলে আপনার বাড়ির পোষ্য ও কিন্তু বেশ ভীতসন্ত্রস্ত হয়ে যায়, সেক্ষেত্রে কি করবেন চটজলদি দেখে নিন –

১) আপনার ঘরের সব দরজা-জানালা বন্ধ রাখুন।

২) আপনার পোষা প্রাণীকে সর্বদা জল খাইয়ে রাখুন।

Diwali Pet Care: শব্দবাজির আওয়াজে ভয় পাচ্ছে পোষ্যরা! জেনে নিন এই অবস্থায় কি করবেন

৩) ঘরের প্রাণীটিকে শান্ত করতে হালকা মিউজিক চালিয়ে রাখতে পারেন। সর্বদা অতিরিক্ত ভয় পেলে নিজের কোলের কাছে রেখে দিন।

৪) প্রাণীদের শান্ত করার জন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক