whatsapp channel

Lifestyle: রান্নার তেল কমানোর সহজ ৬টি ঘরোয়া টিপস

রান্নায় তেল খাওয়া বেশি উচিত নয়। বিশেষ করে বাড়িতে যদি বয়স্ক বা শিশুরা থাকে, তাহলে রান্নায় বেশিদিন দিলে শরীরের উপর প্রভাব ফেলতে পারে এছাড়া প্রয়োজনের অতিরিক্ত রান্নায় তেল মশলা ব্যবহার…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

রান্নায় তেল খাওয়া বেশি উচিত নয়। বিশেষ করে বাড়িতে যদি বয়স্ক বা শিশুরা থাকে, তাহলে রান্নায় বেশিদিন দিলে শরীরের উপর প্রভাব ফেলতে পারে এছাড়া প্রয়োজনের অতিরিক্ত রান্নায় তেল মশলা ব্যবহার করলে হার্টের সমস্যা দেখা যেতে পারে, বা দীর্ঘদিন ধরে রান্নায় তেল বেশি ব্যবহার করলে লিভারের সমস্যা হতে পারে। হজমের সমস্যা দেখা দিতে পারে কিংবা কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাই সবচেয়ে ভাল হল রান্নায় তেলের বিকল্প কিছু ব্যবহার করা। যাতে তেলের চাহিদা মেটাবে আর শরীরের কোন ক্ষতি হবে না।

Advertisements

১) সবজি যদি সামান্য সেদ্ধ করে নিয়ে রান্না করতে পারেন সেক্ষেত্রে তেলেভাজার খুব একটা প্রয়োজন হবে না সে ক্ষেত্রে তেলের পরিমাণ অনেকটাই কম লাগবে।

Advertisements

২) সরষে বাটা বা পোস্ত বাটা দিয়ে যে সমস্ত রান্না হয় সেখানে প্রাকৃতিক ভাবে সরষে এবং পোস্ত থেকে তেল বের হতে থাকে, তাই সেই সমস্ত রান্নায় তেলের পরিমাণ কম দিন।

Advertisements

৩) ননস্টিক কড়াই ব্যবহার করতে পারেন, সেক্ষেত্রে তেলের পরিমাণ অনেকটাই কম লাগে। যাদের বাড়িতে ননস্টিক নেই, তারা এমনি রোজকারের বাসনপত্রকে খুব সহজেই ননস্টিক বানিয়ে নিতে পারেন কড়া বা পাত্র সামান্য গরম করে নিয়ে সামান্য তেল দিয়ে একটি টিস্যু পেপারের সাহায্যে তেল পড়া বা পাত্রে বুলিয়ে নিয়ে তারপরে আবারো তেল দিলে কড়াই একেবারে নষ্ট হয়ে যায়। দ্বিতীয়বার তেলের পরিমাণ অনেকটাই কম দেবেন।

Advertisements

৪) রান্নাতে নারকেলের পরিমাণ বাড়াতে পারেন, যে কোনো তরকারি বা মাংস অথবা মাছের প্রিপারেশন এর যদি এক মুঠো নারকেল দিয়ে রান্না করেন। তাহলে স্বাদ খানিকটা বদলে যাওয়ার সাথে সাথে তেলের পরিমাণ কম লাগে কারণ নারকেল থেকে প্রাকৃতিকভাবেই অনেকটা তেল বেরোয় এই তেল খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক ভালো।

৫) এছাড়া রান্নাতে চিনা বাদাম, কাঠ বাদাম অথবা কাজু বাদাম বাটা দিয়ে রান্না করতে পারেন সে ক্ষেত্রে রান্নাতে তেলের পরিমাণ অনেকটাই কম লাগবে।

৬) মাংস যদি টক দই দিয়ে রান্না করেন তাহলে অবশ্যই তেলের পরিমাণ কম দেবেন। কারণ টক দইয়ের মধ্যে থাকা তেল রান্নায় তেলের মাত্রাকে অনেকটাই বাড়িয়ে দেয়।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media