whatsapp channel

Lifestyle: ফ্রিজ ছাড়াই সারাবছর লেবু ভালো রাখার টিপস

এখন প্রত্যেকের বাড়িতেই ফ্রিজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপাদান তবে এখনও অনেকে ফ্রিজ ব্যবহার করেননা। ফ্রিজ ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালোনা। শীতকালে প্রচুর পরিমাণে পাতিলেবু পাওয়া যায়। গরমকালে পাতিলেবুর দাম…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

এখন প্রত্যেকের বাড়িতেই ফ্রিজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপাদান তবে এখনও অনেকে ফ্রিজ ব্যবহার করেননা। ফ্রিজ ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালোনা। শীতকালে প্রচুর পরিমাণে পাতিলেবু পাওয়া যায়। গরমকালে পাতিলেবুর দাম অনেকাংশে বেড়ে যায়, কিংবা একেবারে অনেকগুলো পাতিলেবু কিনে আনলে, পাতিলেবু পচে যেতে পারে।

Advertisements

Advertisements

প্রথমে বেশ অনেকগুলো লেবুকে খোসা ছাড়িয়ে গোল গোল অবস্থাতে কাঁচের শিশির মধ্যে ভরতে হবে। এরপরে বাকি লেবুর রস দিয়ে ঐ শিশির ভর্তি করে দিতে হবে। এরপর এর মধ্যে তিন-চারটে শুকনো লঙ্কা এবং বিটনুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই শিশিটিকে চড়া রোদে অন্তত পাঁচ থেকে ছয় দিন রেখে দিতে হবে। আস্তে আস্তে পাতিলেবুর রসের মধ্যে গোটা পাতিলেবু গুলো মজে যাবে। এই ভাবে বারে বারে চড়া রোদে বারবার কাঁচের শিশি দিতে হবে।

Advertisements

এইভাবে যদি লেবু রাখতে পারেন তাহলে সারা বছর ভালো থাকে। একটা জিনিস মাথায় রাখতে হবে। লেবু যখন চামচ দিয়ে তুলবেন তখন অবশ্যই সেই চামচে যেন জল না থাকে জল থাকলে কিন্তু লেবুর রস নষ্ট হয়ে যেতে পারে। এই লেবুর রস খুব কম পরিমাণে লাগবে কারণ গোটা লেবুর রস এর মধ্যে মজে যেতে থাকবে ক্রমশ যদি রস কমে যায় মাঝে মধ্যে একটা-দুটো লেবুর রস নিয়ে এর মধ্যে দিয়ে দিতে পারেন। যারা রসুনের গন্ধ পছন্দ করেন, তারা একটা-দুটো রসুন থেঁতো করে দিতে পারেন। এই লেবুর রস খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো গরমকালে শরবত বানানো হোক কিংবা দুপুরবেলা ডালের সঙ্গে এই লেবুর চাটনি বা সংরক্ষিত লেবুর রস দিয়ে খেতে মন্দ লাগবেনা।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar