Hoop Life

Cooking Tips: চটজলদি সুস্বাদু রান্না করার সময় মাথায় রাখুন এই পাঁচটি টিপস

নতুন বিয়ের পর এক ঘর রান্না করতে গিয়ে অনেকেই হিমশিম খান কিংবা অনেকদিন পর্যন্ত রান্নাঘরে না ঢোকার ফলে রান্নার ইচ্ছাটাই একেবারে চলে যায়, খালি মনে হয় বাইরে থেকে রেডিমেড খাবার কিনে এনে পেট পুজো করি, কিন্তু তা তো একেবারেই আপনার শরীরের জন্য ভালো নয়। তবে রান্না করার একেবারে যদি সময় না পান তাহলে বেশ কতগুলি সহজ টিপস মেনে চলুন তাহলেই কিন্তু আপনার রান্নাটি অনেক সহজ এবং সুস্বাদু হবে। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় জলদি দেখে ফেলুন পাঁচটি অসাধারণ টিপস যা করে আপনি একেবারে সবার মুখে হাসি ফোটাতে পারবেন আপনার রান্না খাইয়ে।

১) চাল ধোয়ার পর ১ ঘন্টা জলে ভিজিয়ে রেখে তারপরে রান্না করুন। দেখবেন রান্না করতে বেশি গ্যাস খরচ হচ্ছে না, চটজলদি ভাত রান্না হয়ে যাচ্ছে। রেখে দিয়ে তারপর রান্না করুন অথবা রান্নার সময় ১ চা চামচ তেল দিয়ে দিন। দেখবেন ভাত সুন্দর ঝরঝরে হয়েছে।

২) সবুজ সবজি রান্না করতে চাইলে রান্নার সময় সামান্য পরিমাণে চিনি ছড়িয়ে দিন, দেখবেন সবুজ রং একেবারে তরতাজা হয়ে বজায় থাকবে।

৩) অনেক সময় ফ্রিজে প্রচুর পরিমাণে মাছ মাংস রাখলে একসঙ্গে আঁশটে গন্ধ হতে পারে, তাই ফ্রিজের কোণায় কোণায় তিন চারটি লেবু কেটে রেখে দিন। দেখবেন গন্ধ একেবারে উধাও হয়ে গেছে।

৪) মাংস রান্না করার সময় যদি সিদ্ধ হতে না চায় তাহলে খোসাশুদ্ধ কাঁচা পেঁপে এর মধ্যে দিয়ে সেদ্ধ করে নিতে পারেন, তাহলে দেখবেন মাংস খুব তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে।

৫) রান্না সুসিদ্ধ হওয়ার সময় আমরা অনেক সময় রান্নাতে জল ব্যবহার করে থাকি, কিন্তু মাথায় রাখবেন রান্না করার সময় কখনো ঠান্ডা জল ব্যবহার করবে না। এতে রান্নার স্বাদ কিন্তু খারাপ হয়ে যেতে পারে, রান্না করার সময় সর্বদা উষ্ণ গরম জল ব্যবহার করুন।

Related Articles