whatsapp channel

রেলপথে ভারতের সঙ্গে যুক্ত হচ্ছে কাশ্মীর, পৃথিবীর উচ্চতম রেলব্রিজের শিরোপা দেশের মুকুটে

জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর উপর বিশ্বের সর্বোচ্চ রেলওয়ে ব্রিজটি ২০২১ সালের মধ্যে তৈরি হয়ে যাবে এবং ২০২২ সালের মধ্যে প্রথমবারের মতো এই ব্রীজ দিয়ে ট্রেন চলবে। রবিবার একথা জানিয়েছেন,…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর উপর বিশ্বের সর্বোচ্চ রেলওয়ে ব্রিজটি ২০২১ সালের মধ্যে তৈরি হয়ে যাবে এবং ২০২২ সালের মধ্যে প্রথমবারের মতো এই ব্রীজ দিয়ে ট্রেন চলবে। রবিবার একথা জানিয়েছেন, ব্রীজের নির্মাণকাজের সাথে সংযুক্ত কর্তারা। জম্মু এবং কাশ্মীরের চেনাব নদীর উপরে গড়ে ওঠা এই ব্রীজের নির্মাণকার্য শুরু হয়েছিল ২০১৯ সালে। তবে কাজ শেষ হতে এখনও লাগতে পারে একবছরের বেশি সময়। জানা গিয়েছে, ২০২২ সালের মধ্যেই এটির ট্র‍্যাকে চলতে পারে রেল।

Advertisements

ভারতের অন্যান্য প্রদেশ থেকে এই অঞ্চলে সরাসরি প্রবেশের ক্ষেত্রে খুবই সহায়ক হবে এই ব্রীজটি। ৪৬৭ মিটার চওড়া এবং ভূপৃষ্ট থেকে ৩৫৯ মিটার উচ্চতার এই ব্রীজটি প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও বেশ খানিকটা উঁচু হতে চলেছে। সরকারি আধিকারিকের দেওয়া তথ্যে জানা যাচ্ছে, এটি তৈরি করা হচ্ছে ২৬৬ কিমি প্রতি ঘন্টার গতিবেগের সহনশীলতা সম্পন্ন কারিগরি দিয়ে।

Advertisements

উল্লেখযোগ্য, কাশ্মীরের উধমপুর-কাতরার ২৫ কিমি, বানিহাল-কোয়াজিগুন্ডের ১৮ কিমি এবং কোয়াজিগুন্ড-বারমুল্লাহর ১১৮ কিমি এলাকা ইতিমধ্যেই কমিশন করা হয়ে গিয়েছে। এছাড়া নির্মাণকার্যের শেষ পর্যায়ে কাতরা-বানিহালের ১১১ কিমি এলাকার কাজ বর্তমানে চলছে। এই প্রকল্পটির জন্য প্রধানমন্ত্রী উন্নয়ন যোজনার তরফে ৮০,০৬৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। ব্রীজটি উপত্যকা এলাকার সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়ন করবে বলেই আশা করা হচ্ছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar