whatsapp channel
Hoop Life

Lifestyle: রান্নাঘরের গ্রিলের তেলচিটে ময়লা দূর করার টিপস

রান্না ঘরের গ্রিলের যে তেল ময়লা দূর করার জন্য কয়েকটা স্টেপ মাথায় নিলে একেবারে পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে। বহুদিন ধরে রান্না করার পরে রান্না ঘরের গ্রিলের যে জেদি চিপচিপে দাগ ময়লা পড়ে যায় এর থেকে বাঁচার জন্য কয়েকটা পদ্ধতি অর্থাৎ বাড়িতে থাকা কয়েকটা জিনিসকেই আপনি যদি ভালো করে ব্যবহার করতে পারেন, তাহলে চটজলদি বিষয়টি খুব তাড়াতাড়ি পরিষ্কার হয়ে যাবে। এর জন্য আপনাকে স্টেপ বাই স্টেপ কতগুলো পদ্ধতি জানতে হবে।

প্রথমে বেশ অনেকটা গরম জল করতে হবে। এই গরম জল কে কোন একটি স্প্রে বোতল এর মধ্যে ঢালতে হবে। বাড়িতে যদি স্প্রে বোতল না থাকে তাহলে পুরনো প্লাস্টিকের বোতলের ছিপিতে কয়েকটা ফুটো করে নিয়ে তাকে স্প্রে বোতল এর মতন ব্যবহার করতে পারেন। এই গরম জল গ্রিলের উপরে ভালো করে লাগিয়ে রাখতে হবে।

এরপর এই গ্রিলের ওপরে চামচ বা কোন ধারালো ছুরির সাহায্যে ওপরের ময়লা ভালো করে চেঁচে চেঁচে তুলে নিতে হবে। এটি একটু সময় সাপেক্ষ পদ্ধতি।

এরপর গরম জলের মধ্যে গুঁড়ো সাবান এবং লেবুর রস ভালো করে মিশিয়ে দিতে হবে। এই মিশ্রণটি কে গ্রিলের উপরে ভালো করে দিয়ে একটি স্টিল উল বা স্কচ বাইট এর সাহায্যে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে।

সবশেষে গরম জলের মধ্যে দু ছিপি হারপিক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি গ্রিলের উপরে দিয়ে এরপরে ভালো করে স্কচ বাইট এর সাহায্যে ঘষে ঘষে পরিষ্কার করে নিলেই একেবারে ময়লা পরিষ্কার হয়ে যাবে।

whatsapp logo