whatsapp channel

Cooking Tips: আচার ভালো থাকবে বহু বছর, জেনে নিন সহজ ৭টি টিপস

গরমকাল মানে ছাদে আচারের পাত্র থাকবে এ কমবেশি সব বাড়ির ঘটনা। কিন্তু বর্তমানের সময়ের অভাবে অনেকেই করতে পারে না। তবে গরমকালে আচার বাড়িতে তৈরি করুন অথবা বাইরে থেকে কিনে আনুন…

Avatar

গরমকাল মানে ছাদে আচারের পাত্র থাকবে এ কমবেশি সব বাড়ির ঘটনা। কিন্তু বর্তমানের সময়ের অভাবে অনেকেই করতে পারে না। তবে গরমকালে আচার বাড়িতে তৈরি করুন অথবা বাইরে থেকে কিনে আনুন আচার ভালো রাখবেন কি করে জেনে নিন সহজেই।

১) আচার সংরক্ষণ করতে সবসময় কাঁচের পাত্র ব্যবহার করা উচিৎ। কারণ প্লাস্টিকের পাত্রে আচার রাখলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

২) যে পাত্রে আচার রাখবেন, তা অবশ্যই ভালোভাবে ধুয়ে জল ঝরিয়ে, রোদে শুকিয়ে নিয়ে তারপর এর মধ্যে আচার রাখুন।

৩) আচার ভালো রাখার জন্য বেশি তেল ব্যবহার করতে হবে। আচারের ওপরে তেলের একটা আস্তরণ যেন থাকে, তা অবশ্যই খেয়াল রাখবেন। তেল আচারে বায়ু প্রবেশ করতে বাধা দেয়। এতে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেরিয়া টিকতে পারে না। তেল যদি কম থাকে, তা হলে পরে তেল গরম করে আচারে মিশিয়ে দিতে পারেন।

৪) প্রিজারভেটিভ হিসেবে নুন খুব ভালো কাজ করে। এটি আচারের স্বাদ, গন্ধ একেবারে অটুট রাখে । সঠিক মাত্রায় নুন ব্যবহার না করলে আচারে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। এমনকি তা নষ্টও হয়ে যেতে পারে।

৫) হলুদ, মেথি পাউডার এবং হিং খুব ভালো প্রিজারভেটিভ হিসেবে কাজ করে। মিষ্টি হোক বা টক-ঝাল-মিষ্টি আচার যে কোন আচার বানাতে এই মশাগুলো অবশ্যই ব্যবহার করুন।

৬) প্রতিদিন অন্তত এক ঘণ্টা যদি আচারের পাত্র সূর্যের কড়া রোদে ডাকতে হবে। নাহলে কিন্তু ভেতরে ব্যাকটেরিয়া বাসা বাঁধবে।

৭) যে চামচ দিয়ে আচার বার করবেন সেই চামচে যেন কোনভাবেই জল না লেগে থাকে। তা খেয়াল করতে হবে তাহলে কিন্তু আচার তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

whatsapp logo