Hoop Life

Lifestyle: মাছের আঁশটে গন্ধ দূর করার ছয়টি টিপস

বাঙালি মানেই মাছ খেতে ভালোবাসে। মাছ রান্না করার আগে বা পরে মাছের বিকট আঁশটে গন্ধে একেবারে পালাই পালাই অবস্থা হয়। কিন্তু আপনি কি জানেন কয়েকটা সহজ টিপস মেনে চললেই আপনি এই আঁশটে গন্ধ থেকে রেহাই পেতে পারেন।

১) বাজার থেকে মাছ কিনে আসার পর যদি কিছুটা দুধ দিয়ে মাছ ধুয়ে ফেলতে পারেন, তাহলে মাছের আঁশটে গন্ধ সহজেই দূর হয়ে যায়। দুধের মধ্যে থাকা ক্যাসাইন প্রোটিন, মাছের এই পচা গন্ধকে একেবারে দূর করে দেয়। মাছের আঁশটে গন্ধ হওয়ার জন্য দায়ী ট্রাই মিথাইন অ্যামাইন। এই উপাদানটি কে দুধ একেবারে নষ্ট করে দেয়, যার ফলে আঁশটে গন্ধ সহজে দূর হয়ে যায়।

২) মাছ রান্না করার আগে মাছের আঁশটে গন্ধ দূর করার জন্য অবশ্যই জলের মধ্যে সামান্য ভিনিগার দিয়ে সে জলের মধ্যে মাছ বেশ কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এরপর যদি এই মাছ আপনি রান্না করেন তাহলে আঁশটে গন্ধ একেবারে দূর হয়ে যাবে।

৩) ফ্রিজের মধ্যে যেখানে আপনি মাছ রাখছেন, সেই জায়গার আশেপাশে একটা ছোট বাটিতে কয়েক টুকরো আলু কেটে রেখে দিন দেখবেন আঁশটে গন্ধ একেবারে দূরে পালিয়ে যাচ্ছে।

৪) সামান্য জলের মধ্যে কফি পাউডার মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিয়ে এই কফির জলে মাছ বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখতে পারেন। তাহলে মাছের থেকে আঁশটে গন্ধ সহজে দূর হয়ে যাবে। তবে রান্না করার আগে অবশ্যই মাছ ভালো করে ধুয়ে নেবেন, না হলে কিন্তু মাছের ঝোল বাজালে কফির গন্ধ থেকে যাবে।

৫) গরম জলের মধ্যে লেবুর রস দিয়ে তার মধ্যে যদি মাছ রেখে দেন, তাহলে দেখবেন মাছের আঁশটে গন্ধ খুব সহজেই চলে গেছে।

৬) যদি কোনো কারণে এই সবকিছু করতে ভুলে গিয়ে ওই আঁশটে গন্ধ যুক্ত মাছ দিয়েই আপনি রান্না করে ফেলেন, আর মাছের ঝোল ভয়ংকর মাছের আঁশটে গন্ধ হয়, তাহলে অবশ্যই জলের মধ্যে বেশি করে টমেটো বাটা দিয়ে দেন। টমেটো বাটা মাছের আঁশটে গন্ধ দূর করতে সাহায্য করে।

Related Articles