whatsapp channel

Mahabharat: ধর্মের ঊর্ধ্বে শিল্পীসত্ত্বা, মুসলিম ব্যক্তির কন্ঠে মহাভারতের গান তুমুল ভাইরাল নেটদুনিয়ায়

একটা সময় ছিল যখন প্রত্যেকের ঘরে টেলিভিশন ছিলনা। সেই সময়টা ছিল ১৯৮০-৯০ -এর দশকের মাঝামাঝি সময়। তখন প্রত্যেক রবিবার খুব পরিচিত একটি গান ভেসে আসত কানে। প্রত্যেক রবিবার সম্প্রচারিত হত…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

একটা সময় ছিল যখন প্রত্যেকের ঘরে টেলিভিশন ছিলনা। সেই সময়টা ছিল ১৯৮০-৯০ -এর দশকের মাঝামাঝি সময়। তখন প্রত্যেক রবিবার খুব পরিচিত একটি গান ভেসে আসত কানে। প্রত্যেক রবিবার সম্প্রচারিত হত ‘মহাভারত কথা…’। এই সময়টা গোটা পরিবারের লোকজন সমস্ত কাজ ফেলে রেখে টিভির পর্দায় চোখ রাখতেন এই ধারাবাহিকটি দেখার জন্য। যেসব বাড়িতে টেলিভিশন ছিল সেইসব বাড়িতে আশপাশ থেকে সারি সারি লোক এসে বসতো এই ধারাবাহিকটি দেখার উদ্দেশ্যে। প্রত্যেকের মনেই থাকতো প্রচন্ড এক উন্মাদনা।

Advertisements

মহেন্দ্র কাপুরের গাওয়া ‘মহাভারত’ ধারাবাহিকের টাইটেল ট্রাকটি নব্বইয়ের দশকের সকলেরই মুখে মুখে ঘুরতো। হিন্দু-মুসলিম নির্বিশেষে সকলেই এই মহাভারত পুরাণের কাহিনী শুনতেন খুব মন দিয়ে। বি আর চোপড়া পরিচালিত এই ধারাবাহিকটি ভারতবাসীর মন জিতে নিয়েছিল অনায়াসেই। এত বছর পরেও এর প্রমাণ মিলল। ‘মহাভারত’ ধারাবাহিকের টাইটেল ট্রাক, যেটি শুনলেই পুরনো দিনের কথা মনে পরে যায়, সেই গানটি শোনা গেল এক মুসলিম ব্যক্তির কন্ঠে। সেই ব্যক্তি নিজের ধর্মের ঊর্ধ্বে গিয়ে শিল্পীসত্তাকে সম্মান দিলেন। ভারতবাসীকে নস্টালজিয়ায় ডোবালেন তিনি। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিওটি পোস্ট করেন দেশের প্রাক্তন নির্বাচন কমিশনার ড. এসওআই কুরেশি। ভিডিওটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তিনি ভিডিওটির সঙ্গে লেখেন, “রীতি ভাঙ্গা ভিডিও।” যদিও তিনি প্রৌঢ়ের নাম বা তার পরিচয় কিংবা ভিডিওটি কোথাকার সেই সম্পর্কে কিছু জানাননি।

Advertisements

ভিডিওটিতে দেখা যাচ্ছে, খোলা মাঠের মাঝখানে দাঁড়িয়ে খালি গলায় গান গাইছেন এক প্রৌঢ়। গানটি সকলেই পরিচিত ‘মহাভারত কথা…।’ পরনে তাঁর সাদা পাঞ্জাবি ও মাথায় ফেজ টুপি। তাঁর হাতে কোনোরকম বাদ্যযন্ত্র নেই। তাঁর সুরেলা কন্ঠে এই গান শুনে মুগ্ধ হয়েছেন নেটিজেনদের সকলে। প্রৌঢ়ের স্পষ্ট সংস্কৃত উচ্চারণ মুগ্ধ করেছে সকলকে। তাঁর গায়েকীরও প্রশংসা করেছেন অনেকে। ভিডিওটি এর মধ্যেই এক লক্ষেরও বেশি মানুষ দেখে ফেলেছেন।

Advertisements

অন্য এক নেটিজেন লিখেছেন, মানুষটি কি ধরনের পোশাক পরে আছেন বা তিনি কোন ধর্মের মানুষ তা এখানে মুখ্য বিষয় নয়। তিনি ধর্মের ঊর্ধ্বে গিয়ে গানটি কতটা সুন্দরভাবে অবলীলায় গেয়েছেন তাই দেখার বিষয়। এমন সুন্দর গান যতবারই শোনা হয় ততোবারই যেন ভালো লাগে। ছোটবেলাকার স্মৃতিগুলো ফিরে আসে এই গান শুনে। সত্যিই ভারতবর্ষ এক ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র তা প্রমাণ হয়ে যায় এই ভিডিও দেখে। ধর্মের রীতি নীতি ভেঙে অনায়াসেই এক মুসলিম ব্যক্তি যে হিন্দু ধর্মের জনৈক মহাকাব্যের আদলে তৈরি ধারাবাহিকের জনপ্রিয় গানটি গাইছেন তা সত্যিই ধর্মের সমস্ত বাঁধ ভেঙে দিয়েছে।

Advertisements

whatsapp logo
Advertisements
Avatar